শিশু হত্যার বিক্ষোভে কেন বসুন্ধরা আর কাঁপছে না

ডেইলি স্টার শাহানা হুদা রঞ্জনা প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ২২:০৮

'নারীর প্রতি সহিংতা প্রতিরোধ পক্ষ' শুরুর দিনই আমরা খবর পেলাম ৫ বছর বয়সী এক শিশুকে টুকরো টুকরো করে কেটে সাগরে ভাসিয়ে দেওয়া হয়েছে। শুধু এই খবর কেন, প্রতিদিনই এমন সব লোমহর্ষক ঘটনার খবর সংবাদমাধ্যমে দেখছি। এসব খবর আমাদেরকে নতুন করে আতঙ্কিত করছে, শিহরিত করছে, অবাক করছে, ব্যথিত করছে। কষ্টে কুঁকড়ে যাচ্ছি, কিন্তু এত নিরুপায় যে, কিছুই করতে পারছি না। সত্যি করে বললে বলতে হয়, কিছু যেন করতে চাইছিও না।


নিত্যদিন এমন অনেক শিশু নিহত হচ্ছে, নির্যাতিত হচ্ছে, যৌন হয়রানির শিকার ও ধর্ষণ হচ্ছে। কয়েক বছর আগে যেমনটা হয়েছিল দিনাজপুরের ৫ বছর বয়সী ছোট্ট শিশুর সঙ্গে। অবুঝ শিশুটিকে এমনভাবে ধর্ষণ করা হয়েছিল যে তার পুরো যৌনাঙ্গ ছিঁড়ে গিয়েছিল। বহু কষ্টে সে বেঁচে আছে, খুব কষ্ট করে ওর চিকিৎসা চলছে।


এ দেশের ধনী মানুষ, নাগরিক সমাজের বরেণ্য ব্যক্তিত্ব, বড় শিল্পী, তারকা, খেলোয়ার, বেসরকারি সংস্থা ও করপোরেটগুলো কী করছে বা কতটুকু করছে? দিবস পালনের মধ্যে সীমাবদ্ধ নারী নির্যাতন বিরোধী আন্দোলন ও সংগ্রাম। সম্মিলিতভাবে কোটি টাকা খরচ করছি বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা, টিভি টক শো, ব্যানার, ফেষ্টুন, মঞ্চ সজ্জায় বা ফ্যাশান প্যারেড আয়োজনে।


সেদিন দেখলাম নারীর ক্ষমতায়নের প্রোগ্রামে কয়েক কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক তারকা নোহা ফাতহিকে আনা হয়েছিল। সব আয়োজনই শিশু ও নারীর নিরাপত্তার জন্য, অথচ কোনোটাই শিশু বা নারীর জীবনের এই অঘটন ও ক্লেশগুলোকে স্পর্শ করতে বা সারিয়ে তুলতে পারে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us