ব্যাংক কি আসলেই সংকটে?

যুগান্তর ড. আর এম দেবনাথ প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ১২:৪১

একটি উদাহরণ দিয়ে আজকের নিবন্ধটি শুরু করতে চাই। ধরা যাক, সারা দেশের সব আমানতকারী একযোগে ব্যাংগুলোতে এসে হাজির। সবার হাতে চেক। তারা লাইনে দাঁড়ানো। কখন ব্যাংক শাখা খুলবে তার অপেক্ষা। সবার দাবি, আমাদের আমানতের (ডিপোজিট) টাকা ফেরত চাই এবং তা অবিলম্বে। চারদিকে নানা গুজব। আইনশৃঙ্খলা পরিস্থিতি সৃষ্টি হওয়ার মতো অবস্থা! কী হতে পারে এর পরিণতি? সব আমানতকারী দিনশেষে কি যার যার আমানতের টাকা নিয়ে ফিরতে পারবেন?


এত টাকা কি ব্যাংকে আছে? নিশ্চিতভাবে এ প্রশ্নের উত্তর নেতিবাচক। বড়জোর কিছু আমানতকারী কিছু টাকা পাবেন, বাকিদের শূন্য হাতে ফিরতে হবে বাড়ি। হইচই হবে। লাঠিপেটা হবে। ব্যাংক তার শাখাগুলোর সামনে সাইনবোর্ড টানিয়ে বলবে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ব্যাংক বন্ধ। এটাই হবে বাস্তব অবস্থা। এ অবস্থা কি শুধু আমাদের দেশেই হবে? না, পৃথিবীর সব দেশের অবস্থাই একই হবে, যদি একযোগে একই সময়ে দেশের সব আমানতকারী ব্যাংকে এসে দাবি করে টাকা। পৃথিবীর কোনো দেশের পক্ষেই এ অবস্থায় ব্যাংক-ব্যবসা চালানো সম্ভব নয়। সব ব্যাংক বন্ধ করে দিতে হবে।


কারণ খুব সোজা। ব্যাংক ব্যবসার মূল কথা হচ্ছে : কিছু লোক টাকা দেবে প্রতিদিন, আর কিছু লোক টাকা তুলবে প্রতিদিন। এটা কখনো সমান সমান হবে না। ১০০ টাকা জমা, ১০০ টাকা তোলা-এমনটি হলে ব্যাংক ব্যবসা চলবে না। হতে হবে ‘জমা বেশি, তোলা কম’। ধীরে ধীরে ব্যাংকে ‘ব্যালেন্স’ গড়ে উঠবে। আমানত বাড়বে। যদি ১০০ টাকা জমা এবং ১০০ টাকা তোলা হয়, তাহলে ব্যাংককে কাজ করতে হবে ‘ক্যাশিয়ার’ হিসাবে, ব্যাংক হিসাবে নয়। এবং আজকাল ব্যাংক ‘ক্যাশিয়ার’ হিসাবে কাজ করে ‘কারেন্ট অ্যাকাউন্টের’ বেলায়।


এ অ্যাকাউন্টে যতবার যত ইচ্ছা টাকা জমা দেওয়া যায়, আবার তোলাও যায়। এটা ব্যবসায়ীদের/শিল্পপতিদের অ্যাকাউন্ট। তাদের সুবিধার্থে ব্যাংক এটা করে, কারণ তারা ব্যাংকের সাধারণত ঋণগ্রহীতা। অর্থাৎ তাদের কাছ থেকে ব্যাংকের আয় হয়। এর থেকে আমানতকারীদের সুদ প্রদান করা হয়, প্রশাসনিক ব্যয় মেটানো হয়। কিন্তু সঞ্চয়ী ও মেয়াদি আমানতের ক্ষেত্রে তা হয় না। বস্তুত এ ধরনের আমানতই ব্যাংকে বেশি। মেয়াদি আমানত একটা নির্দিষ্ট সময়ের জন্য রক্ষিত। আর সঞ্চয়ী আমানতের টাকা সাধারণত গ্রাহকরা তোলে না। তারা এতে সঞ্চয় করে, প্রয়োজন হলে তোলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us