বাংলাদেশের ইলিশের ওপর নির্ভরতা কমাতে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রথম আলো প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ১৮:৩১

পশ্চিমবঙ্গের বাঙালিদের বাংলাদেশের পদ্মার ইলিশের প্রতি বরাবরই একটা টান রয়েছে। প্রতিবছর ইলিশ মৌসুমে কলকাতার ভোজনপ্রিয় বাঙালিরা পদ্মার ইলিশের দিকে তাকিয়ে থাকে। এবারও বাংলাদেশের দেড় হাজার টন পদ্মার ইলিশ এসেছে বাংলাদেশ থেকে। তবে সেই ইলিশের প্রতি নির্ভরতা কমানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


আজ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এখন থেকে বাংলাদেশের ইলিশের ওপর পশ্চিমবঙ্গের নির্ভরতা কমাতে হবে। সেই সঙ্গে নদী ও সমুদ্র থেকে ইলিশ পোনা বা ছোট ইলিশ ধরা বন্ধ করতে হবে। একই সঙ্গে ইলিশের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিতে হবে।


মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমাদের সমুদ্র ও উপকূলীয় নদী এলাকায় ইলিশের বংশবৃদ্ধির জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। শুধু ইলিশ নয়, আমাদের নদী ও জলাশয়ে অন্যান্য মাছের উৎপাদন বাড়াতে হবে। মাছের চাষ বাড়াতে হবে। এ জন্য মমতা আজ এই মাছের জন্য বিভিন্ন জলাশয় মাছ চাষের জন্য রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী ও বিভিন্ন ক্লাবের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেন। এতে এই রাজ্যে মাছের উৎপাদন বাড়বে, সেই সঙ্গে বহু মানুষের কর্মসংস্থান হবে বলেও আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।’ তিনি বলেন, এতে মাছের দাম কমবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us