আন্দোলনের ইতিহাস পর্যালোচনা করুক বিএনপি

সমকাল আবদুল মান্নান প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ১০:৩৮

দেশে বাস্তবে রাজনৈতিক দল দুটি- আওয়ামী লীগ আর আওয়ামী লীগবিরোধী। আওয়ামী লীগবিরোধীদের মধ্যে রয়েছে- বিএনপি, জামায়াত, মুসলিম লীগ, কিছু বাম দল, এক শ্রেণির সুশীল ব্যক্তি ও পেশাজীবী। আওয়ামী লীগবিরোধীদের মধ্যে বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির নেতৃত্বে এই মুহূর্তে সরকারবিরোধী আন্দোলন চলছে। সেখানে প্রকাশ্যে-অপ্রকাশ্যে ইন্ধন দিচ্ছে আওয়ামী লীগবিরোধী অন্যরা। বলা বাহুল্য, এখানে সরকার মানে আওয়ামী লীগ; দেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দানকারী রাজনৈতিক দল।
অপরদিকে বিএনপি এমন একটি রাজনৈতিক দল, যার জন্মই ছিল অস্বাভাবিক। কারণ অবৈধভাবে ক্ষমতা দখল করে কোনো ব্যক্তি একটি রাজনৈতিক দল গঠন করেছে- এমন ঘটনা ভারতে বা অন্য কোনো দেশেও তেমন একটা নেই। পাকিস্তানের কথা আলাদা।


'৭৫-এর মর্মান্তিক পট পরিবর্তনের কিছু দিনের মধ্যেই সেনাবাহিনীর উপপ্রধান জিয়াউর রহমান অত্যন্ত চাতুর্যের সঙ্গে ক্ষমতা দখল করেন। পরবর্তীকালে এক তামাশার নির্বাচনের মাধ্যমে নিজেকে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত করেছিলেন, যেখানে তিনি ছিলেন একমাত্র প্রার্থী। এর পর বিএনপি গঠন এবং রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন করে ১৯৮১ সাল পর্যন্ত ক্ষমতা ভোগ করেন। রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন মুক্তিযুদ্ধে বাংলাদেশ বাহিনীর প্রধান সেনাপতি জেনারেল (অব.) ওসমানী।


চট্টগ্রামে এক সেনা অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হলে কিছুদিন তাঁর উপরাষ্ট্রপতি বিচারপতি সাত্তার রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতায় ছিলেন। এক পর্যায়ে তাঁকে ক্ষমতাচ্যুত করে জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতা দখল করেন। এরশাদও গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হলে ১৯৯১ সালে খালেদা জিয়া সাধারণ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন। ১৯৯৬ সালে মেয়াদ পূর্ণ হলেও ক্ষমতায় থাকার জন্য তিনি পরিস্থিতি কম ঘোলা করেননি। আবার ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্তও খালেদা জিয়া ক্ষমতায় ছিলেন; তবে মেয়াদ শেষ হওয়ার আগে তিনি আবারও যত রকম প্রশ্নবিদ্ধ কাজ সম্ভব, সবকিছুই করেন। শেষ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের (সর্বোচ্চ আদালতে ২০১০ সালে বাতিল ঘোষিত) হাতে ক্ষমতা ছাড়তে বাধ্য হন। সেই যে বিএনপি ক্ষমতার বাইরে; আজতক তাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us