ডেঙ্গু বাংলাদেশের জন্য একটা স্থানিক মহামারী

দেশ রূপান্তর ডা. মুশতাক হোসেন প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ১০:০৪

জনস্বাস্থ্য ও মহামারী বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন এখন বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআরের উপদেষ্টা। সম্প্রতি দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ১০৬ জন, যা দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এ পরিস্থিতিতে করণীয়সহ প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে কথা বলেছেন ডা. মুশতাক হোসেন।


ডেঙ্গুর সংক্রমণ


ডা. মুশতাক হোসেন : প্রধান কারণ হচ্ছে বৃষ্টিপাত, জলবায়ু পরিবর্তন। বিশ্বব্যাপী এরকম হচ্ছে। বৃষ্টিপাত অনিয়মিত হচ্ছে। ঘূর্ণিঝড় আসছে। ঘূর্ণিঝড় যদি নাও আঘাত হানে নিম্নচাপের প্রভাবে কিন্তু কমপক্ষে সাতদিন বৃষ্টি হবে। বৃষ্টির পানি জমে থাকা খানাখন্দ মশার প্রজননে খুবই উপযোগী। দ্বিতীয় হচ্ছে মশক নিয়ন্ত্রণ করায় এবং ডেঙ্গু রোগীদের ব্যবস্থাপনায় যে সর্বাত্মক উদ্যোগ, সেটা আমরা নিতে পারছি না। এখানে একজন রোগীর চিকিৎসা করবার জন্য নিয়মকানুন আছে, মানে হাসপাতালে রোগী এলো আর আপনি চিকিৎসা করলেন, কিন্তু যখন কমিউনিটিতে রোগ ছড়িয়ে পড়ে তখন স্থানীয়ভাবে মহামারীর সৃষ্টি হয়। ডেঙ্গু বাংলাদেশের জন্য একটা স্থানিক মহামারী। এ পরিস্থিতিতে রোগীর চিকিৎসা এবং ব্যবস্থাপনা ভিন্নভাবে করতে হয়। জনস্বাস্থ্যভিত্তিক ব্যবস্থাপনা নিতে হবে।


ডেঙ্গু নিয়ন্ত্রণ


ডা. মুশতাক হোসেন : ডেঙ্গু রোগী কীভাবে শনাক্ত হয়, কীভাবে চিকিৎসা করা হয়, কীভাবে প্রতিরোধ করা যায় সবকিছু কিন্তু জানা। কভিডের মতো অজানা রোগ না। যারা এটি নির্মূলে সফল হয়েছে যেমন কলকাতা, নিকারাগুয়া, কিউবা তারা কমিউনিটিভিত্তিক মবিলাইজেশন করে সফল হয়েছে। আমাদেরও এটা নির্মূলের সক্ষমতা আছে। আমাদের গ্রাসরুট লেভেল পর্যন্ত জনপ্রতিনিধিরা আছেন। ইউপি লেভেলে চেয়ারম্যান, কাউন্সিলররা আছেন। অনেক বেসরকারি সংস্থাও আছে। গ্রামাঞ্চল পর্যন্ত সরকারের কমিউনিটি ক্লিনিক পর্যন্ত আছে। শহরাঞ্চলে এমন এলাকাভিত্তিক কমিউনিটি ক্লিনিক নেই। এটা অবিলম্বে করা দরকার। কমিউনিটি ক্লিনিক থাকলে সেখানকার স্বাস্থ্যকর্মীদের সঙ্গে এলাকার জনগণ সেখানে সম্পৃক্ত হয়। কারণ, তারা চোখের সামনে দেখে যে এই এই কাজগুলো করে মাত্র ৪/৫ জন লোক, তো আমরাও হাত লাগাই। স্থানীয় জনপ্রতিনিধি, স্বেচ্ছাসেবী তারাও এগিয়ে আসেন। সাধারণভাবে ডেঙ্গুকে কেন্দ্র করে আমরা যদি এটা করি তাহলে অন্যান্য রোগ নিয়ন্ত্রণেও এটা ভূমিকা রাখবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us