কেমন গেল দুর্গোৎসবের অর্থনীতি

যুগান্তর ড. আর এম দেবনাথ প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ১১:২০

বেশ শান্তিপূর্ণভাবেই বাঙালি হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে গেল। পাঁচদিনের পূজার ৫ম দিন ছিল দশমী, তিথি অনুসারে। সারা দেশে ৩২ হাজার মন্দিরে-মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে বলে খবর। এ সংখ্যা গতবারের চেয়ে বেশি। পূজা উপলক্ষ্যে দশমীর দিন ছিল সরকারি ছুটি।


মাঝখানে একটা দিন বৃহস্পতিবার অফিস খোলা। রোববার হবে পবিত্র ঈদে মিলাদুন্নবি। সেদিন সরকারি ছুটি আছে। এক কথায় বলতে গেলে, সপ্তাহের শেষ এবং সপ্তাহের প্রথম দিনটা ছুটিতেই কেটে গেল। পূজা উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছা বাণী দিয়েছেন। সামাজিক ও রাজনৈতিক নেতাদের অনেকেই পূজা মণ্ডপে গিয়ে পুণ্যার্থীদের সঙ্গে কথা বলেছেন।


নবমীর দিন বেশ কয়েক ঘণ্টা বিদ্যুৎ ছিল না। ঘটেছিল সারা দেশে বিদ্যুৎ বিপর্যয়। আশঙ্কা ছিল-এর সুযোগ নিতে পারে উগ্র একটা গোষ্ঠী। দৃশ্যত এমন কিছু ঘটেনি। বোঝা যায়, সরকারের সতর্কতামূলক ব্যবস্থা কাজে লেগেছে। মণ্ডপে মণ্ডপে লাখ লাখ পূজার্থী ঘুরেফিরে পূজার আনুষ্ঠানিকতা উপভোগ করেছেন। উপভোগ করেছেন মনোরম আবহাওয়া। আসলে এটা শারদীয় উৎসব।


এখন আশ্বিন মাসের মাঝামাঝি। শরৎকাল। দেশের অনেক জায়গায় অগ্রহায়ণী ফসল উঠতে শুরু করেছে। এটা হবে আমাদের আমন ফসল, যা একসময় ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ ধানি ফসল। এখন অবশ্য বোরো ফসল এর স্থান দখল করেছে। সে যাই হোক, কৃষিসভ্যতার কৃষকরা কিছুদিনের মধ্যেই সার্বিকভাবে ব্যস্ত হয়ে পড়বেন আমন ফসল ঘরে তুলতে। এ সময় পাট ফসল ঘরে তোলার সময়। সামনে হেমন্ত ও শীতকাল।


বিজ্ঞাপন


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us