রানির জন্য শোক কিন্তু এই ৭১ বাংলাদেশির জন্য কী

প্রথম আলো ফারুক ওয়াসিফ প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ১২:১৭

ব্রিটেনের রানির মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করলো বাংলাদেশ। তাঁর শেষকৃত্যে এই রাষ্ট্রের সরকারপ্রধান পর্যন্ত উপস্থিত হন, কিন্তু পঞ্চগড়ের করতোয়ার পাড়ের লাশের মিছিল দেখেও কেউ দায় নিলেন না! এই দেশে গরিব মানুষকে কী চোখে দেখে ওপরতলার মানুষেরা, এটা তার একটা বড় উদাহরণ হয়ে থাকল। তাঁরা বুঝিয়ে দিলেন, সব মৃত্যু নয় সমান। অপমৃত্যুর যোগ্য সবাই হতে পারলেও শোকের যোগ্য সবাই নয়! আবেগী জাতি বলে আমরা খ্যাতনামা হলেও সেই আবেগের স্রোতও হিসেব করেই বয়। ফেসবুক থেকে রাষ্ট্রসভা কোথাও কোনো তেমন শোক ও প্রতিবাদ দেখা গেল না।


আমেরিকার চাইতেই–বা আমরা কম কিসে। আমেরিকায় ঘূর্ণিঝড় ইয়ান ৮৩ জন মানুষের মৃত্যু ঘটিয়েছে। আর বাংলাদেশের পঞ্চগড়ের ছোট নদী করতোয়াতেই ঘটেছে ৭১ জন মানুষের করুণ মৃত্যু। এই মানুষগুলোর পরিবারে দুর্গাপূজার উৎসব নিমেষেই মাতমে পরিণত হয়েছে। বিধবারা সাদা শাড়ি গায়ে চড়িয়েছেন, সন্তানহারা অভিভাবক স্তব্ধ হয়ে গেছেন, পিতাহারা বালক মাথা কামিয়ে ফেলেছে। স্বজনেরা শূন্য চোখে এখনও লাশের খোঁজে নদীর পাড়ে ভীড় করেন। উন্নয়নের গর্বে গর্বিত সরকারি লোকজনের আগেই নদীতীরের মানুষেরা ঝাঁপিয়ে পড়েছে। কে কার কে, কার কী ধর্ম, তা এ রকম মুহূর্তে মানুষেরা মনে রাখে না। জীবন বাঁচানোই তখন ফরজ।


আমেরিকায় এত মানুষের মৃত্যুর জন্য দরকার হয়েছিল শতাব্দীর সেরা এক ঘূর্ণিঝড়ের। যুক্তরাষ্ট্র প্রশাসন বলছে, এত মারাত্মক ঘূর্ণিঝড় আমেরিকা গত ১০০ বছরে দেখেনি। কিন্তু বাংলাদেশে ঘূর্ণিঝড় বা ভূমিকম্প লাগে না। অবহেলাজনিত আগুন কিংবা নৌকাডুবির ঘটনাই যথেষ্ট। আমাদের এক মন্ত্রী বলেছিলেন, আমরা নাকি করোনা মহামারির চেয়েও শক্তিশালী। তাঁর এই দাবির সত্যতা জনতা জীবন ও যন্ত্রণা দিয়ে বুঝেছে। তবে আমাদের কর্তৃপক্ষীয় অবহেলা যে ঘূর্ণিঝড়ের চেয়ে কম শক্তিশালী, তা পঞ্চগড়ের নৌকাডুবির ঘটনার পরে আর বলা যাবে না।


পঞ্চগড়ের প্রশাসন কি জানত না যে প্রতিবছর বিপুল মানুষ এ ধর্মীয় উৎসবের সময় নদী পারাপার হয়? যদি জানত, তাহলে চলাচল নিরাপদ করার জন্য কী করা হয়েছিল, সেই প্রশ্ন আসবে। আর যদি বলি তাঁরা জানত না, তাহলে বলতে হয় তাহলে তাঁরা আছেন কেন? রাষ্ট্র তো নাগরিকের জন্য। সরকার-প্রশাসন তো নাগরিকের জন্যই থাকার কথা। নাকি সরকার-প্রশাসন যেহেতু আছে সেহেতু নাগরিকদের তো থাকাই লাগে? না হলে কাদের জন্য তাঁরা বাণী বর্ষণ করবেন, কাদের জন্য রাতের ঘুম হারাম করবেন! কাদের সম্পদ শুষে ধনী হবেন ক্ষমতার কাছের লোকজনেরা?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us