পুঁজিবাদ তার মতাদর্শের সঙ্গে অবিচ্ছেদ্য

দেশ রূপান্তর সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:৩২

বাংলাদেশে সড়কে হত্যাকাণ্ড বাড়ছে। বাড়ছে গৃহের অভ্যন্তরে আত্মহত্যাও। প্রত্যেকটি আত্মহত্যাই একেকটি মর্মবিদারক ঘটনা, পরিবারের জন্য তো অবশ্যই, সমাজের জন্যও। বোঝা যায় মানুষ কতটা যন্ত্রণার ভেতর রয়েছে। ব্যবস্থাটা এমনই যে মানুষকে তার ন্যূনতম যে অধিকার বেঁচে থাকার অধিকার তারও নিশ্চয়তা দিতে সে ব্যর্থ হচ্ছে। একটি মেয়ের আত্মহত্যার ঘটনা আমাদের বিশেষভাবে মর্মাহতও করেছে।


মেয়েটি খুবই প্রাণবন্ত ছিল। হাসিখুশি থাকত। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় অনার্স ও মাস্টার্স ডিগ্রি নিয়েছে; তারপর গেছে সাংবাদিকতায়। করোনাকালে সংবাদপত্র শিল্প পড়েছে বড় ধরনের ধাক্কার মুখে, সাংবাদিকদের অনেকেই চাকরি হারিয়েছেন। এই মেয়েটিও যে পত্রিকায় ছিল সেখানে থাকতে পারেনি; হাজির হয়েছে একটি অনলাইন পত্রিকায়। সেখানেও সুবিধা হয়নি। পরে যোগ দিয়েছিল একটি এনজিওতে; কিন্তু কাজটা তার পছন্দ হওয়ার মতো ছিল না। তারপর মেয়েটি একটি সাহসী পদক্ষেপ নেয়। দুঃসাহসিকও বলা চলে। অনলাইনে ব্যবসা শুরু করে। ঠিক করেছে রান্নার মসলা সরবরাহ করবে বাসায় বাসায়। টাকা বিনিয়োগ করেছিল, কিন্তু যতটা বিনিয়োগ প্রয়োজন ততটা করতে পারেনি। ফলে ব্যবসাটা জমছিল না। মেয়েটির বাবা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী, মা অসুস্থ। একটি মাত্র ভাই, সে ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। মেয়েটির বিয়ে হয়েছিল, টেকেনি। ঢাকা শহরে থাকত সে বাসাভাড়া করে। একা। নিশ্চয়ই দায়িত্ববোধ ছিল; বাবা-মাকে সাহায্য করতে পারছে না, এই বোধ তাকে পীড়া না দিয়ে ছাড়বে কেন? জীবন অবশ্যই দুঃসহ এক বোঝা হয়ে উঠেছিল তার জন্য। ক্লান্ত অবস্থায় ভারমুক্ত হয়েছে আত্মহত্যা করে।


নাকি জোর পুলিশি তদন্ত শুরু হয়েছে, কেউ তাকে আত্মহত্যায় প্ররোচিত করেছিল কি না তা নিয়ে। তদন্তে কোনো রহস্য উদঘাটিত হয়েছে কি না তা আমরা জানি না, জানার কৌতূহলও নেই; কারণ এটা তো কোনো রহস্যই নয়, আমরা পরিষ্কারই জানি যে বিদ্যমান সমাজ ও রাষ্ট্রব্যবস্থাই তাকে বেঁচে থাকতে দেয়নি। চেষ্টাও করেনি বাঁচিয়ে রাখতে। ওইখানে কোনো প্রকার রহস্য নেই। আর মেয়েটি একা তো নয়, এ রকম অসংখ্য মানুষ এখন বিষাদময় ও ক্লান্তিকর জীবনের ঘানি টানছে। আত্মহত্যা করছে না, আশা করি করবেও না, কিন্তু পৌঁছে গেছে একেবারে দ্বারপ্রান্তে।


আর এই বিষাদ ও হতাশা শুধু যে বাংলাদেশের ব্যাপার তাও তো নয়, এটি ঘটেছে বিশ্বময়। বিশেষ করে তরুণদের মধ্যে। এর কারণকে ব্যক্তিগত বলে ধরে নিয়ে ব্যাপারটাকে খাটো করার উপায় নেই। ব্যক্তিগত কারণ নিশ্চয়ই আছে; একই দুর্দশায় পড়ে দুজন মানুষ একই ধরনের কাজ করে না, সমান মাত্রায় বিষন্নও হয় না। কিন্তু তার বাইরে সামাজিক ও রাজনৈতিক কারণ যে খুব ভালোভাবেই রয়ে গেছে সেটাকে উপেক্ষা করলে ঘটনা বোঝার ব্যাপারের ধারে-কাছেও পৌঁছাতে পারব না, তা যতই গবেষণা কিংবা তদন্ত করি না কেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us