সাবান শ্যাম্পু ডিটারজেন্ট টুথপেস্টেরও রেকর্ড দাম

সমকাল প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ২১:০৪

নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের সঙ্গে পাল্লা দিয়ে এখন রেকর্ড দামে বেচাকেনা হচ্ছে সাবান, ডিটারজেন্ট, শ্যাম্পু ও টুথপেস্টের মতো নিত্য ব্যবহার্য পণ্য। গত দুই মাসে প্রতি পিস সুগন্ধি সাবানের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা, ডিটারজেন্ট পাউডারের কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা। একই সঙ্গে শ্যাম্পুর বোতলে ২০ থেকে ৩০ টাকা এবং টুথপেস্টের দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে। রাজধানীর মালিবাগ, কারওয়ান বাজার, তেজকুনিপাড়াসহ কয়েকটি এলাকা ঘুরে খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে দামের এমন চিত্র পাওয়া গেছে।


উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর দাবি, বিশ্ববাজারে এসব পণ্য তৈরির কাঁচামাল ও ডলারের দাম বেড়ে যাওয়া, জাহাজ ভাড়া ও দেশে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে তাদের উৎপাদন খরচ বেড়েছে। এ কারণে দাম কিছুটা বাড়লেও তা উৎপাদন খরচ বাড়ার চেয়ে তুলনামূলক কম।


ইউনিলিভারের ১০০ গ্রাম ওজনের একটি লাক্স সাবানের দাম ছিল ৪৫ টাকা, যা এখন ৫৫ টাকা। একই ওজনের ৪০ থেকে ৪৫ টাকার লাইফবয় সাবানের দাম এখন ৫০ টাকা। ১০ টাকা বেড়ে স্কয়ার গ্রুপের ১০০ গ্রাম ওজনের মেরিল সাবান বিক্রি হচ্ছে ৫০ টাকায়। মাস তিনেক আগে ৭৫ গ্রাম ওজনের একটি ডেটল সাবানের খুচরা দাম ছিল ৪২ টাকা। যা ১৩ টাকা বেড়ে এখন দাঁড়িয়েছে ৫৫ টাকায়। তিব্বতের ১১৫ গ্রাম ওজনের স্যান্ডেলিনা সাবান ১০ টাকা বেড়ে হয়েছে ৬৫ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us