করোনা ও ডেঙ্গির প্রকোপ বৃদ্ধি, স্বাস্থ্যবিধি চর্চার বিষয়টি ফিরিয়ে আনতে হবে

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪২

করোনা ও ডেঙ্গি এখন বাড়ছে সমানতালে। দেশে টানা তৃতীয় দিনের মতো ২৪ ঘণ্টায় ছয়শ’র বেশি করোনা রোগী শনাক্ত হয়েছেন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার পৌঁছেছে ১৫ শতাংশের কাছাকাছি।



বুধবার ৪ হাজার ৩৫১ জনের নমুনা পরীক্ষা করে ৬৪১ জন নতুন রোগী শনাক্ত করা হয়েছে, তবে এদিন করোনায় কারও মৃত্যু হয়নি। এর আগের দিন মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক সময়ে সর্বশেষ গত ২১ জুলাই সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল।


ওইদিন ৮৮৪ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছিল। এদিকে আবহাওয়া ও ঋতু পরিবর্তনজনিত কারণে এডিস মশাবাহিত ডেঙ্গি আক্রান্ত রোগী এবং এ রোগে মৃত্যুর সংখ্যা বাড়ছে।


বুধবার ৪৩১ জন ডেঙ্গি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে একজন মারাও গেছেন। এ নিয়ে ডেঙ্গি আক্রান্ত হয়ে ৪৬ জনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছর সবচেয়ে বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন সেপ্টেম্বরের প্রথম ২১ দিনে। এ সময় ৬ হাজার ২৫৭ জন ডেঙ্গি আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন।


বলা বাহুল্য, দেশে বর্তমানে যে হারে করোনা ও ডেঙ্গি রোগীর সংখ্যা বাড়ছে, তা নতুন করে উদ্বেগ তৈরি করেছে। দেশে করোনার প্রকোপ কমে এসেছিল এবং সাধারণ মানুষের মধ্যে করোনা নিয়ে এক ধরনের স্বস্তি ফিরে এসেছিল। কিন্তু এখন আবার নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। ওদিকে ডেঙ্গি নিয়েও উদ্বেগ বাড়ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

MFIs seek govt policy support

১০ ঘণ্টা, ১২ মিনিট আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us