পাম অয়েল ও চিনির দাম কমালো সরকার

সমকাল প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৭

কিছুটা কমিয়ে পাম অয়েল ও চিনির নতুন দাম নির্ধারণ করেছে সরকার। নতুন দামে পাম অয়েল লিটারে ১২ টাকা ও চিনি কেজিতে কমেছে ১ টাকা। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী রোববার থেকে এ দর কার্যকর হবে।


বিজ্ঞপ্তি অনুযায়ী, পাম সুপার নামে খোলা ভোজ্যতেলের খুচরা পর্যায়ে সর্বোচ্চ দর হবে লিটারপ্রতি ১৩৩ টাকা। আর খুচরা পর্যায়ে পরিশোধিত খোলা চিনির সর্বোচ্চ দর কেজিপ্রতি ৮৪ টাকা এবং প্যাকেটজাত চিনির সর্বোচ্চ দর হবে ৮৯ টাকা। বেঁধে দেওয়া নতুন দর অনুযায়ী, পাম অয়েলের দাম এক মাস আগের তুলনায় লিটারপ্রতি ১২ টাকা কমছে। চিনির দাম কমবে কেজিতে ১ টাকা, যদিও গত বছর সরকারের নির্ধারণ করা দামের চেয়ে এটি ৯ টাকা বেশি।


বিজ্ঞপ্তিতে মিলগেট ও পরিবেশক পর্যায়েও পণ্য দুটির বিক্রয়মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। মিলগেটে পাম অয়েল লিটারপ্রতি ১২৮ টাকা এবং পরিবেশক পর্যায়ে ১৩০ টাকায় কেনাবেচা হবে। খোলা পরিশোধিত চিনি প্রতি কেজি মিলগেটে কেনাবেচা হবে ৭৯ টাকা এবং পরিবেশক পর্যায়ে ৮১ টাকায়। এ ছাড়া পরিশোধিত প্যাকেটজাত চিনি মিলগেটে ৮২ টাকা এবং পরিবেশক পর্যায়ে ৮৪ টাকায় কেনাবেচা হবে।



বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশে এ দুটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us