তমব্রু সীমান্তে আজও দিনভর ‘দুড়ুম দুড়ুম’ গুলির শব্দ

কালের কণ্ঠ প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ২১:১৪

এখনো শেষ হয়নি তমব্রু সীমান্তের গুলির শব্দের আতঙ্ক। মিয়ানমার অংশ থেকে নিয়মিত শোনা যাচ্ছে দুড়ুম দুড়ুম গুলির শব্দ। এতে ঘরমুখী হয়ে পড়েছে সীমান্তের বাসিন্দারা। ধারণা করা হচ্ছে, মিয়ানমার অংশে সেনা ও বিদ্রোহী গোষ্ঠীর সশস্ত্র সংঘর্ষে গোলাগুলির শব্দ ভেসে আসছে এপারে।


শুরুতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে শব্দ শোনা যাচ্ছিল। পরে তা তমব্রু সীমান্তে ছড়িয়ে পড়ে। এবার ঢেঁকিবুনিয়া সীমান্তেও শোনা যাচ্ছে গোলাগুলির শব্দ। প্রশাসন থেকে গোলাগুলি চলার সময় স্থানীয়দের ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।


বৃহস্পতিবার সরেজমিনে নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্ত এলাকা ঘুরে দেখা যায়, মিয়ানমারের তমব্রু থেকে ঢেঁকিবুনিয়া সীমান্তে ব্যাপক গোলাগুলির শব্দ। সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টানা এবং সন্ধ্যার আগে ফের মর্টার শেলের মতো ভারী অস্ত্রের বিকট শব্দ শোনে সীমান্তের মানুষ। ফলে ব্যবসায়ী, চাকরিজীবী, কৃষকসহ শ্রমজীবী সাধারণ মানুষ ঘর ছেড়ে বের হয়নি সারা দিন। তমব্রু বাজার ছিল অনেকটা ফাঁকা। প্রতিদিন এভাবে গুলির শব্দে তমব্রুর সাধারণ মানুষ সপ্তাহখানেক ধরে ঘরে থাকেছে বলে তারা জানিয়েছে।


এদিকে কর্ম কমে যাওয়ায় আয় কমেছে তাদের। এতে অনেক পরিবারে খাদ্যসংকট দেখা দিয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। গত মঙ্গলবার বান্দরবান জেলা প্রশাসক তমব্রু সীমান্ত পরিদর্শন শেষে সীমান্তের নিকটবর্তী ১০০ পরিবারকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় আনার নির্দেশ দিলেও তা এখনো বাস্তবায়িত হয়নি।  


ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, ‘তালিকা তৈরি করা হয়েছে, তারা শিগগিরই তাদের প্রাপ্য সুবিধা ভোগ করবেন। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

গোলাগুলির শব্দ থেমেছে, আতঙ্ক কাটেনি

প্রথম আলো | নাইক্ষ্যংছড়ি
৪ দিন, ১০ ঘণ্টা আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us