চাকরি বদলানোর আগে যা ভাবা উচিত

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫৬

শুধু বেতন নয়, অন্যান্য সুবিধা অসুবিধার কথাও মাথায় রাখতে হয়।


‘ইন্টারভিউ’ পর্যায় পেরিয়ে নতুন জায়গা কাজটা পেয়েই গেলেন। অবশ্যই তা একটা আনন্দের সংবাদ। তবে সেই আনন্দের মাঝে ভুলে গেলেন নতুন চাকরি জীবনে যে পরিবর্তনগুলো আনবে সেগুলোর কথা।


এখানে বিবেচনার বিষয় শুধু নতুন চাকরির বেতন বা সুযোগ সুবিধা নয়। যাতায়াতের পথ, নতুন দায়িত্ব, নতুন পরিবেশ সবই বিবেচনার বিষয়।

যথেষ্ট মূল্যায়ন হবে কি?


লন্ডনের ‘ক্যারিয়ার চেইঞ্জ কনসালটেন্ট’ এবং ‘ক্যারিয়ার রিলঞ্চ পডকাস্ট’য়ের উপস্থাপক জোসেফ লিউ রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “কর্মক্ষেত্র যদি আপনার দক্ষতা ও অভিজ্ঞতাকে সঠিকভাবে কাজে লাগাতে পারে তবেই সেই কর্মক্ষেত্রে কাজ করে আপনি তৃপ্তি পাবেন, আপনার যথাযথ মূল্যায়ন হবে। আর তা যদি না হয় তবে কাজে একসময় হতাশা ঘিরে ধরবে।”


তাই কর্মক্ষেত্র পরিবর্তনের সময় কোন পদ ছেড়ে কোন পদে যোগ দিতে যাচ্ছেন সেটা যাচাই করে তবেই সিদ্ধান্ত নিতে হবে।


সহকর্মীরা কেমন?


শিকাগোর ‘বস্টন কনসাল্টিং গ্রুপ’য়ের ‘ক্যারিয়ার সার্ভিস কোচ’ জেনা হেস বলেন, “প্রতিষ্ঠান যত বড় মাপেরই হোক না, নব্য সহকর্মীদের সঙ্গে বোঝাপড়া ভালো না হলে সেই চাকরিতে টিকে থাকা কঠিন হবে। তাই নতুন চাকরির সুযোগ গ্রহণ করার আগেই ‘রিপোর্টিং বস’, আপনার দলের সহকর্মীরা, আপনি নিজে যাদের ‘বস’ হবেন, অফিসের মানুষের পারস্পারিক আচরণ এই বিষয়গুলো খেয়াল করা জরুরি।”


নতুন চাকরিতে যোগ দেওয়ার প্রতিশ্রুতি-বদ্ধ হওয়ার আগে ওই প্রতিষ্ঠানে কাজ করছেন এমন কারও সঙ্গে আলাপ করার সুযোগ খুঁজতে হবে, জানতে হবে ভেতরের পরিবেশ কেমন। জেনে নিতে হবে অফিসে যাওয়া আর বের হওয়া সময় নিয়ে, বেতনভাতা বৃদ্ধির প্রক্রিয়া কী এবং তা কতটুকু কার্যকর হয় সেই বিষয়গুলো সম্পর্কে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us