পাকিস্তানকে আশকারা দিয়ে নিজের বিপদ ডেকে আনছে যুক্তরাষ্ট্র

প্রথম আলো ব্রহ্ম চেলানি প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৯

যুক্তরাষ্ট্র তার ভুল থেকে খুব কমই শিক্ষা নেয়। এর কারণ হলো রাষ্ট্রবিজ্ঞানী হ্যান্স মরজেনথাউ ‘স্ট্র্যাটেজিক নার্সিসিজম’ বা ‘কৌশলগত নার্সিসিজম’ বলে যে ‘রোগের’ কথা উল্লেখ করেছিলেন, যুক্তরাষ্ট্র বহু আগে থেকে সেই ‘রোগে’ ভুগছে। প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট বিশ্বাস করে এসেছেন, বিশ্ব তাঁদের নির্দেশের অপেক্ষায় বসে থাকে এবং তাঁরা এ ভুল ধারণার ওপর ভিত্তি করে তাঁদের কৌশল–নীতি তৈরি করে থাকেন।


প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানের প্রতি যুক্তরাষ্ট্রের অনুসৃত কড়া নীতি থেকে সরে এসে আবার দেশটিকে দুধকলা দেওয়া শুরু করেছেন এবং এর মধ্য দিয়ে মনে হচ্ছে, তিনি অতীতের ভুলের পুনরাবৃত্তি করতে বদ্ধপরিকর।


পাকিস্তানের দুর্বৃত্তায়িত গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদি অংশীদারি পাকিস্তানকে প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে লড়াই করতে সশস্ত্র জিহাদিদের নিয়োগ করাকে অনুমোদন দেয়—এ সত্য উপলব্ধি করতে একের পর এক মার্কিন প্রেসিডেন্ট ব্যর্থ হয়েছেন।


পাকিস্তান বরাবরই আফগানিস্তানকে উপনিবেশ বানানোর চেষ্টা করেছে। তারা ১৯৯০–এর দশকের গোড়ার দিকে তালেবান তৈরি করে আফগানিস্তানে এমন একটি শাসনব্যবস্থা কায়েম করেছিল, যা আফগানিস্তানকে কার্যত পাকিস্তানের উপনিবেশ বানিয়ে ফেলেছিল। আইএসআই কলকাঠি নেড়ে আফগানিস্তানে আমেরিকার অপমানজনক পরাজয় নিশ্চিত করার পর সেখানে তালেবানের নিয়ন্ত্রণে সব ফিরে এসেছে এবং এর মধ্য দিয়ে পাকিস্তানের উদ্দেশ্য পূরণ হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us