চুলের ধরন বুঝে শ্যাম্পু বাছাই

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৪

বিজ্ঞাপনের মধুর কথায় না ভুলে, চুলের জন্য সঠিক শ্যম্পু বেছে নিন নিজ গুণে।


চুলের রয়েছে নানা রকম। যেমন- কারও চুল ঘন, কারও পাতলা, কারো মোটা, রুক্ষ, সিল্কি আবার কারওটা মিশ্র। রকম ভেদে উপযুক্ত প্রসাধনী ব্যবহারে চুলের নানান সমস্যা দূর করা যায়।  


নয়া দিল্লির ‘স্কিনকিউর ক্লিনিক’য়ের ত্বক বিশেষজ্ঞ ও হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ডা. বি এল জঙ্গিদ বলেন, “চুলে দেখে এর ধরন বোঝা যায়। চুল ঘন, পাতলা, কোঁকড়া বা মিশ্রও হতে পারে। পাতলা চুল দেখতে মসৃণ, সিল্কি লাগে আবার ঘন চুল দেখতে মোটা, কিছুটা শক্ত ও কোঁকড়া লাগে যা স্বাভাবিকভাবেই ভারী ও নিয়ন্ত্রণ করা কিছুটা কঠিন হয়।”


রুক্ষ বা শুষ্ক চুলের জন্য হরমোনের পরিবর্তন বা পুষ্টির ঘাটতি অনেকক্ষেত্রে দায়ী। এছাড়াও নানান পণ্য ব্যবহার ও রং করা চুলের ক্ষতি করে। রুক্ষ ও নির্জীব করে তোলে। তাই এসব বিষয় বিবেচনা করে চুলের পরিচর্যা করা উচিত।


মনে রাখতে হবে চুল ও মাথার সকল ধরনের সমস্যা কেবল একটা শ্যাম্পু দিয়ে করা সম্ভব না। অনেক ক্ষেত্রে বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হয়। 


যে কোনো সমস্যা সমাধানের জন্য গোড়া থেকে কাজ করা উচিত। শ্যাম্পু নির্বাচনের ক্ষেত্রেও তাই।


“মাথার ত্বক ও চুলের সমস্যা যাচাই করে, সে অনুযায়ী শ্যাম্পু বাছাই করা হলে মাথার ত্বক ভালো থাকে এবং চুল সুন্দর হয়,” ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে এভাবেই পরামর্শ দেন ডা. জঙ্গিদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us