টমেটো ফ্লু : শিশুরাই যখন আক্রান্ত

ঢাকা পোষ্ট ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১১:০৩

করোনা মহামারির রেশ কাটতে না কাটতেই হানা দিচ্ছে একের পর এক ভাইরাস। আর করোনার রেশ যে কেটে গেছে তা-ই বা বলি কীভাবে? চীন-জাপানের মতো দেশগুলোতে এখনো প্রতিদিন শনাক্ত হচ্ছে লক্ষাধিক নতুন করোনা রোগী।


বাংলাদেশে যখন আমরা মনে করতে শুরু করেছিলাম যে, আমরা বোধহয় একটু স্বস্তিতেই আছি, তখন এখানেও হঠাৎই লাফিয়ে-ঝাঁপিয়ে বাড়তে শুরু করেছে করোনার ব্যারোমিটার। তার উপর আমাদের ঘাড়ে এসে উটকো ঝামেলা হিসেবে জেঁকে বসেছে ডেঙ্গু।


আমাদের মতো যারা ডেঙ্গুর বাড়তি ঝামেলায় নেই, তাদের অনেকেও কিন্তু অতটা ভালো নেই। এই যেমন ল্যাটিন আমেরিকা আর মার্কিন মুলুকে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স। এরই মধ্যে কথা নেই বার্তা নেই কোথা থেকে এসে হাজির হয়েছে টমেটো ফ্লু।


ঘরের পাশে ভারতে এর উৎপত্তি। এখনো ছড়ায়নি ভারতের বাইরে কোথাও। কিন্তু ভারত বলেই আমাদের শঙ্কাটাও একটু বেশি। চীনের উহান থেকে আসা করোনাভাইরাসই যখন ঠেকিয়ে রাখা যায়নি, তখন আমাদের তিন পাশে যে ভারতবর্ষ সেখান থেকে টমেটো ফ্লু তো এদেশে আসতেই পারে। নতুন এই রোগ নিয়ে আমাদের আগ্রহ আর উৎকণ্ঠা পৃথিবীর আর দু’চারটি দেশের চেয়ে একটু হলেও বেশি।


বই-পুস্তক আর অনলাইন থেকে যতদূর জানা যাচ্ছে, টমেটো ফ্লু একটি কক্সাকি এ১৬ ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত রোগীর সাধারণ সর্দি-জ্বর বা ইনফ্লুয়েঞ্জার মতোই জ্বর, অবসাদগ্রস্ততা, গায়ে ব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us