ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে সৌরভকে সরানোর 'চক্রান্ত'?

কালের কণ্ঠ প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৭

ভারতের সুপ্রিমকোর্টের রায়ে দেশটির ক্রিকেটবোর্ডে যখন আনন্দের আবহ, এর মাঝেই এলো শঙ্কা জাগানিয়া খবর। গতকাল বুধবার সুপ্রিমকোর্ট বিসিসিআইয়ের সংবিধানে পরিবর্তন এনে কুলিং অফ পিরিয়ডে সংশোধন করেছে। রায়ে তিন বছরের জায়গায় ছয় বছর বোর্ডের দায়িত্বে থাকার পরে কুলিং অফে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে। তার মানে, সৌরভ গাঙ্গুলী আরও তিন বছর বিসিসিআই প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন।


কিন্তু তিনি কি আদৌ থাকতে পারবেন? এমন প্রশ্ন উঠছে কারণ, বর্তমান সচিব জয় শাহকে বিসিসিআইয়ের পরবর্তী সভাপতি হিসেবে প্রতিষ্ঠিত করার তোড়জোড় শুরু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এটা সত্য হলে ৩৩ বছর বয়সী জয় শাহই হবেন বিসিসিআইয়ের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট।  চলতি সেপ্টেম্বরের পরেই সৌরভ-জয় শাহদের বোর্ডে তিন বছরের মেয়াদ সম্পূর্ণ হবে। সংবিধানে সংশোধন আনার পর নতুন করে রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনয় নির্বাচন প্রক্রিয়া চালু করা হবে। তারপরে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভাও আছে।  


'ইন্ডিয়ান এক্সপ্রেস' জানিয়েছে ভারতের ১৫টি রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনই চায় জয় শাহ বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব গ্রহণ করুন। অধিকাংশ ক্রিকেট অ্যাসোসিয়েশনর ধারণা, করোনা মহামারীর মাঝে যে আইপিএল আয়োজন করা হয়েছিল, তার মূল কারিগর ছিলেন জয় শাহ। কিছুদিন আগে আইপিএলের মিডিয়া স্বত্ত্ব বিক্রি হয়েছে ৪৮,৩৯০ কোটি রুপিতে। এটাও অনেকে শাহের কৃতিত্ব বলে মনে করছেন। তাই ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলের প্রতি সমর্থন বেড়েছে।   ২০১৯ সালে তিন বছর পর কুলিং অফ বাধ্যতামূলক করা হয়েছিল। এরপর বিসিসিআইয়ের মসনদে বসেন সৌরভ গাঙ্গুলী এবং জয় শাহ। সেই বছরই কুলিং অফ পিরিয়ডে পরিবর্তন চেয়ে তারা আদালতে যান। গতকাল সুপ্রিমকোর্ট রায়ে জানিয়েছে, সৌরভ-জয় ২০২৫ সাল পর্যন্ত দায়িত্বে থাকতে পারবেন। তবে ভারতের একটি রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনর এক প্রভাবশালী কর্মকর্তা বলেছেন, 'জয় শাহের বিসিসিআইয়ের শীর্ষ পদে বসার জন্য এটাই সেরা সময়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us