সারাদেশের চেয়ে শুধু রোহিঙ্গা ক্যাম্পেই ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি

ডেইলি স্টার প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫১

দেশে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ জন। তাদের মধ্যে ১৭ জনই কক্সবাজার জেলার। বাকিদের মধ্যে ঢাকায় ১৭ জন, বরিশালে ৪ জন ও চট্টগ্রামে ১ জন মারা গেছেন।


স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, সারাদেশে গতকাল বুধবার পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন মোট ৯ হাজার ৮৩৭ জন। তাদের মধ্যে রাজধানীতে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৮০১ জন এবং রাজধানীর বাইরে রোগীদের মধ্যে কক্সবাজার জেলায় সবচেয়ে বেশি ৮৯৮ জন আক্রান্ত হয়েছেন। তারা সবাই বাংলাদেশি নাগরিক।


স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে রোহিঙ্গা ক্যাম্পের ডেঙ্গুর তথ্য দেওয়া হয় না। তবে, কক্সবাজার সিভিল সার্জন সূত্রে জানা গেছে, এ বছরে শুধু কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে এখন পর্যন্ত ১২ হাজার ৪১৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ২৪ রোহিঙ্গা।


কক্সবাজারে যে এবার ডেঙ্গু রোগী বাড়তে পারে, আগে থেকেই সেই ধারণা দিয়েছিলেন বিশেষজ্ঞরা। চলতি বছরের মে মাসে রোহিঙ্গা ক্যাম্প ও এর আশেপাশের এলাকায় মশা নিয়ে একটি জরিপ করা হয়। সেই দলে ছিলেন কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার।


অধ্যাপক কবিরুল বাশার দ্য ডেইলি স্টারকে বলেন, 'মে মাসে রোহিঙ্গা ক্যাম্পে জরিপ করে অস্বাভাবিকভাবে ডেঙ্গুর বাহক এডিস মশার উপস্থিতি পাই। আমরা তখন বলেছিলাম যে কক্সবাজারে ডেঙ্গু মহামারি আকার ধারণ করতে পারে। কক্সবাজারের রোগীর যে চিত্র পাই, এই সংখ্যাটি আরও বেশি হওয়ার সম্ভাবনা আছে।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

একদিনে ৫০৬ ডেঙ্গুরোগী হাসপাতালে

জাগো নিউজ ২৪ | স্বাস্থ্য অধিদফতর
১০ ঘণ্টা, ৫৯ মিনিট আগে

একদিনে আরও ৪৪০ ডেঙ্গুরোগী হাসপাতালে

জাগো নিউজ ২৪ | স্বাস্থ্য অধিদফতর
৪ দিন, ১০ ঘণ্টা আগে

ডেঙ্গু আক্রান্ত আরো ৪৪০ জন হাসপাতালে

ডেইলি বাংলাদেশ | স্বাস্থ্য অধিদফতর
৫ দিন, ১০ ঘণ্টা আগে

একদিনে ৫০৬ ডেঙ্গুরোগী হাসপাতালে

জাগো নিউজ ২৪ | স্বাস্থ্য অধিদফতর
১০ ঘণ্টা, ৫৯ মিনিট আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us