মনের ময়লা কীভাবে দূর করবেন?

আজকের পত্রিকা প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ১১:১২

কখনো কি খেয়াল করেছ যে স্মার্টফোনে অতিরিক্ত ফাইল জমে গেলে তা এক প্রকার অচল হয়ে পড়ে? এ অবস্থার প্রতিকারে আমরা স্মার্টফোন থেকে বিভিন্ন অযাচিত ফাইল ফেলে দিই। ঠিক তেমনিভাবে আমাদের মনেও কিন্তু জমে যায় রাগ, ক্রোধ, নেতিবাচকতা, ইত্যাদি নানা রকমের ময়লা। ফলে দৈনন্দিন জীবন যেমন কঠিন হয়ে যায়, তেমনি কঠিন হয় পড়ালেখায় মনোযোগ দেওয়া। তাই কৌশলে দূর করতে হয় মনের ময়লা। কিন্তু কীভাবে তা করা যায়? এ নিয়েই কোয়ান্টাম মেথড এবং লেখকের অভিজ্ঞতার আলোকে আজকের আলোচনা। 


কাগজ কুটি পদ্ধতি
আমাদের মনের কোণে অযাচিত চিন্তা, ভয়, ক্রোধ, ইত্যাদি জমা হওয়ার মূল কারণ সেগুলোর সঠিক বহিঃপ্রকাশ ঘটাতে না পারা। তবে ভয়ের কিছু নেই। এসব নেতিবাচক চিন্তা মন থেকে বের করে দেওয়ার জন্য আছে হরেক রকমের পদ্ধতি। এর মধ্যে একটি হতে পারে ‘কাগজ কুটি’ পদ্ধতি। এর জন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে সঙ্গে নেবে কিছু কাগজ এবং একটি কলম। সবকিছু সঙ্গে নিয়ে তুমি বুক ভরে নিশ্বাস নিয়ে নিজেকে শিথিল করে কাগজে তোমার যত নেতিবাচক চিন্তা, ক্ষোভ, না পাওয়া কথা আছে, তা লেখা শুরু করবে। লেখার সময় ব্যাকরণ, বানান শুদ্ধ হলো কি না, তা দেখা লাগবে না। কী লিখলে তাও তোমার পড়া লাগবে না। তোমার কাজ হবে শুধু লিখে যাওয়া, যত ক্ষোভ, অভিমান, নেতিবাচক চিন্তা তোমার মাথায় আসে—সবকিছু কাগজে স্থান দেওয়া। এই প্রক্রিয়ায় কাউকে যদি গালি দিতে বা কটু কথা বলতে ইচ্ছা করে তাতেও কার্পণ্য করবে না। দেখবে যে লিখতে লিখতে একসময় তোমার লেখার গতি কমে আসছে, নিজেকে অনেক হালকা মনে হচ্ছে। আর কিছু আসছে না। তখন তুমি কাগজটা নিয়ে ছিঁড়ে কুটি কুটি করে ময়লার ঝুড়িতে ফেলে দেবে। কল্পনা করবে তোমার সব নেতিবাচক চিন্তা, অন্তরের ময়লা তুমি ময়লার ঝুড়িতে ফেলে দিয়েছ। সঙ্গেই সঙ্গেই দেখবে তোমার খুবই ভালো লাগছে, মেজাজটা ফুরফুরে লাগছে! তারপর দেখবে তোমার বেশ ভালো একটা ঘুম হচ্ছে।


কল্পনায় কাগজ কুটি পদ্ধতি
তুমি চাইলে কাগজ কুটি পদ্ধতির পুরোটাই কল্পনার মাধ্যমে সম্পাদন করতে পারো। এ জন্য ঘুমানোর আগে তুমি নিজেকে শিথিল করে বিছানায় শুয়ে কল্পনা করবে যে তুমি কাগজে তোমার সব নেতিবাচক চিন্তা লিখছ। কী লিখছ তা পড়ার কোনো প্রয়োজন নেই। ব্যাকরণ, বানান ঠিক হলো কি না, তা দেখারও কোনো দরকার নেই। যখন দেখবে তুমি আর লিখতে পারছ না, তখন তোমার কাগজটা কল্পনায় ছিঁড়ে কুটি কুটি করে ময়লার ঝুড়িতে ফেলে দেবে; কিংবা আগুনে পুড়িয়ে ফেলবে। দেখবে খুব শান্তি লাগছে। এই একই কাজ তুমি কল্পনায় একটা হোয়াইট বোর্ডে লিখে এবং কাজ শেষে সম্পূর্ণ হোয়াইট বোর্ড মুছেও করতে পারো। একই ফল পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us