শিশুদের হ্যান্ড ফুট মাউথ কতটা শঙ্কার, কী করতে হবে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫০

শিশুদের বিশেষ করে তিন থেকে সাত বয়সীদের হাত, পা ও মুখে ফুসকুড়ির মতো একটি রোগ নিয়ে ঢাকায় অভিভাবকরা দুশ্চিন্তায় পড়েছেন, স্কুলে স্কুলে নেওয়া হয়েছে সতকর্তা। তবে চিকিৎসকরা বলছেন, অতি সংক্রামক এ ভাইরাস দ্রুত ছড়ালেও ভয়ের কিছু নেই।


হ্যান্ড-ফুট, অ্যান্ড মাউথ নামের ভাইরাসজনিত এ রোগ কয়েকদিনের মধ্যেই সেরে যায় জানিয়ে তারা ছোঁয়াচে এ রোগ প্রতিরোধের উপর জোর দিয়েছেন বেশি। আক্রান্ত শিশুদের স্কুলে না পাঠিয়ে বাসায় আলাদা পরিচর্যার কথা বলেছেন, আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাসহ আরও কয়েকজন চিকিৎসক।


গত কয়েকদিন ধরে ঢাকার বিভিন্ন স্কুলের শিশুদের হ্যান্ড-ফুট, অ্যান্ড মাউথ রোগে আক্রান্ত হওয়ার পরিমাণ বাড়তে দেখা গেছে। অতি সংক্রামক রোগটি নিয়ে অভিভাবকদের মধ্যে উৎকণ্ঠা থাকায় একটি স্কুল দুদিন বন্ধ রাখা হয়েছে। অন্যান্য স্কুলেও নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা।


শিশু হাসপাতালসহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে এবং চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে এ রোগ নিয়ে আসা শিশুর সংখ্যা গত কয়েকদিনে অনেক বাড়ার তথ্য মিলেছে। তবে এটি ‘গুরুতর বা প্রাণঘাতী’ না হওয়ায় হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ছে না। এজন্য রোগটি নিয়ে আতঙ্কিত না হওয়ার কথা বলেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us