সতেজ থাকবেন তিনটি নিয়ম মানলেই

প্রথম আলো প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৮

বয়স বেড়েছে, তাই হয়তো ত্বকে ধরেছে একটু টান, শরীরে বেড়েছে মেদ। তার মানে এই নয় যে নিজেকে বুড়ি ভাবতে শুরু করবেন। এখন থেকেই যত্ন নেওয়া শুরু করুন। দেখুন কেমন সতেজ হয়ে উঠছেন আপনি। সুন্দর থাকার নির্দিষ্ট কোনো বয়স নেই। যেকোনো বয়সেই মানুষ সুন্দর থাকতে পারে। এ জন্য সবচেয়ে বেশি যেসব নিয়ম মেনে চলতে হবে, সেগুলো হলো—পুষ্টিসম্পন্ন খাবার গ্রহণ, নিয়মিত শারীরিক পরিশ্রম এবং রূপচর্চা করা। এই তিন বিষয় মেনে চললে বয়স যা–ই হোক না কেন, নিজেকে সুন্দর রাখা সম্ভব। এ বিষয়ে রাহিমা সুলতানার কিছু পরামর্শ অনুসরণ করতে পারেন।


প্রতিদিন সকালে পান করতে পারেন ডিটক্স ওয়াটার। কোনো দিন হালকা গরম পানিতে লেবু ও পুদিনাপাতা মিশিয়ে খেতে পারেন। আবার কোনো দিন সকালে আগের রাতে মেথি ভিজিয়ে রাখা পানি পান করতে পারেন। আবার কোনো দিন খেলেন তোকমা পানি। এসব পানীয় শরীরের দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। তবে খেয়াল রাখবেন, সকালে এসব পানীয় পানের সময় পেট যেন খালি থাকে।


নিয়মিত খাবারে ভাত ও আমিষজাতীয় খাবারের পরিমাণ কমিয়ে দেওয়ার পরামর্শ দিলেন রাহিমা সুলতানা। বদলে শাকসবজি ও ফলের পরিমাণ বাড়িয়ে দিন। একটা নির্দিষ্ট বয়সের পর শরীরে খুব বেশি আমিষের চাহিদা থাকে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমে আসে হজমশক্তি। আমিষ এই হজমপ্রক্রিয়াকে আরও বাধাগ্রস্ত করে। যে কারণে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাবারে আমিষের পরিমাণ কমিয়ে দেওয়া ভালো। প্রতিদিন সকাল ও রাতে ২ টেবিল চামচ টক দই খাওয়ার চেষ্টা করুন। কারণ, টক দইয়ে থাকা প্রোবায়োটিকস হজমপ্রক্রিয়ার গতি বাড়ায়। টক দইয়ে আরও আছে ক্যালসিয়াম ও মিনারেল, যা শরীরের জন্য বেশ উপকারী। সবচেয়ে ভালো হয় যদি এই টক দই বাড়িতে বানিয়ে নেন। বাইরের টক দইয়ে প্রিজারভেটিভ থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর।


বয়স বাড়তে থাকলে ঘুমের পরিমাণ কমে আসে। এ জন্য ঘুমানোর আগে এক গ্লাস দুধ খেয়ে নিতে পারেন। ভালো ঘুম হতে সাহায্য করে দুধ। ভালো ঘুমের ফলে ত্বক পুনর্গঠনের প্রক্রিয়া ভালো হয়। এটি ত্বকের টক্সিক পদার্থ বের করে দিতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us