বিজেপির ‘অপারেশন লোটাস’ নিয়ে আদমি পার্টির বিক্ষোভ, সিবিআই তদন্ত দাবি

প্রথম আলো প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ১৯:৪৩

আম আদমি পার্টির (আপ) সঙ্গে বিজেপির রাজনৈতিক সংঘাত নতুন মোড় নিল। আপের অভিযোগ, বিভিন্ন রাজ্যে বিরোধী দলের সরকার ভাঙাগড়ায় প্রভাব ফেলছে বিজেপি। এ ছাড়া বিরোধী দলের বিধায়কদের ভাঙিয়ে নিজেদের সরকার তৈরি করছে তারা। এ ঘটনায় ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিবিআই) তদন্ত দাবি করেছে আম আদমি পার্টি।


দিল্লির ১০ জন আপ বিধায়ক আজ বুধবার সিবিআই সদর দপ্তরে সিবিআই মহাপরিচালকের সঙ্গে দেখা করতে যান। কিন্তু পুলিশের বাধার মুখে তাঁরা রাস্তায় বসে পড়েন। এ সময় বিজেপি–বিরোধী স্লোগান দিতে থাকেন তাঁরা। আপ নেতা ও রাজ্যসভার সদস্য সঞ্জয় সিং সিবিআই অফিসের সামনে সংবাদমাধ্যমকে বলেন, ‘ক্ষমতায় আসার পর বিজেপি সারা দেশে ২৭৭ জন বিধায়ক কিনেছে। রাজ্যে রাজ্যে নিজেদের সরকার গড়তে তারা ৬ হাজার ৩০০ কোটি রুপি খরচ করেছে। দিল্লিতেও ২০ জন আপ বিধায়ককে টার্গেট করেছিল বিজেপি। আমরা চাই, সিবিআই বিজেপির বিরুদ্ধে তদন্ত করুক। সেই দাবি নিয়ে সিবিআই অফিসে আসা।’


বিভিন্ন রাজ্যে বিরোধী দলের সরকার ভেঙে বিজেপির সরকার তৈরির এই পরিকল্পনাকে ‘অপারেশন লোটাস’ বলা হচ্ছে। এই পরিকল্পনা অনুযায়ী ইতিমধ্যে অরুণাচল, মেঘালয়, মণিপুর, গোয়া, কর্ণাটক, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে সরকার দখল করেছে বিজেপি। রাজস্থানে কংগ্রেসের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বিজেপির সেই ছক বানচাল করে দিয়েছেন। ঝাড়খন্ডের তিন কংগ্রেস বিধায়ক টাকাসহ পশ্চিমবঙ্গে ধরা পড়ায় সেখানে বিজেপির ‘অপারেশন লোটাস’ থমকে যায়। সংযুক্ত জনতা দলের (জেডিইউ) বিধায়কদের ভাঙিয়ে বিজেপি বিহার দখল করতে যাচ্ছে বুঝতে পেরে মুখ্যমন্ত্রী নিতীশ কুমার বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডির সঙ্গে হাত মিলিয়ে বিকল্প সরকার গড়েছেন। বিহারে ব্যর্থ হয়ে বিজেপি দিল্লির দিকে মনোযোগী হয়েছে বলে আপ নেতাদের অভিযোগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us