১৯৭৫ সালে বিটিভির চার কর্মকর্তা হত্যা মামলা সচল হচ্ছে

প্রথম আলো প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ১৭:৫৮

চার দশকের বেশি সময় আগে ১৯৭৫ সালে অভ্যুত্থানের সুযোগ নিয়ে বাংলাদেশ টেলিভিশনের চার কর্মকর্তাকে হত্যার ঘটনায় করা মামলা সচল হচ্ছে।


ওই মামলা বাতিল প্রশ্নে রুল খারিজ (ডিসচার্জ) করে বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার রায় দিয়েছেন। ফলে এক যুগ পর মামলাটি সচল হচ্ছে এবং নিম্ন আদালতে মামলার কার্যক্রম চলতে কোনো বাধা নেই বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।


বাংলাদেশ টেলিভিশনের চার কর্মকর্তা হলেন, তৎকালীন উপমহাপরিচালক (অনুষ্ঠান) মনিরুল আলম, প্রশাসনিক কর্মকর্তা এ এফ এম সিদ্দিক, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা আকমল খান ও চিত্রগ্রাহক ফিরোজ কাইয়ুম চৌধুরী।


ওই মামলা বাতিল চেয়ে আসামি সাবেক হাবিলদার আলতাফ হোসেন হাইকোর্টে ২০০৫ সালে আবেদন করেন। একই বছরের ২৫ মে হাইকোর্ট মামলা বাতিল প্রশ্নে রুল দেন। এরপর ২০১০ সালের ২৫ এপ্রিল উচ্চ আদালত মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেন। হাইকোর্টের দেওয়া রুল ও স্থগিতাদেশের বিষয়টি চলতি মাসের শুরুতে আদালতে তুলে ধরে রাষ্ট্রপক্ষ। পরে বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় ওঠে।


আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া। আলতাফের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. ওয়াজি উল্লাহ, মো. হারুন অর রশিদ ও শেখ রেজাউল হক।


রায়ের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া প্রথম আলোকে বলেন, এক যুগ ধরে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল। সম্প্রতি রাষ্ট্রপক্ষ রুল শুনানির উদ্যোগ নেয়। হাইকোর্ট রুল খারিজ করে রায় দিয়েছেন। এতে করে মামলার কার্যক্রমে স্থগিতাদেশ নেই। এখন মামলাটি সচল হচ্ছে এবং নিম্ন আদালতে মামলার কার্যক্রম চলতে কোনো বাধা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us