সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আয়ে আগ্রহী জেনারেশন জি

বণিক বার্তা প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ০৭:২৬

সামাজিক যোগাযোগ মাধ্যম, ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম থেকে শুরু করে কনটেন্ট তৈরির মাধ্যমে বর্তমানে তরুণদের একটি বড় অংশ অর্থ উপার্জন করছে। ফলে সন্তানদের চাকরিজীবী বা ব্যবসায়ী হিসেবে গড়ে তোলার জন্য অভিভাবকদের যে চিন্তাভাবনা সেটির প্রতিফলন হচ্ছে না। চাকরি বা ব্যবসা না করেই তরুণ প্রজন্ম প্রতিষ্ঠিত হতে চাইছে। এদিক থেকে অনেকটাই এগিয়ে যুক্তরাষ্ট্রের জেনারেশন জি। খবর দ্য স্ট্রেইট টাইমস।


জেনারেশন জি হচ্ছে মূলত ২০০০ সালে বা তার একটু আগে জন্ম নেয়া তথা বর্তমান সময়ের ২০ বছর বয়সী তরুণরা। এ বয়সীদের অধিকাংশই চাকরি বা পারিবারিক ব্যবসার বিষয়ে কম আগ্রহী। সম্প্রতি অ্যাডোবি পরিচালিত এক গবেষণার তথ্যানুযায়ী, সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টকে আয়ের উৎসে পরিণত করার ব্যাপারে অধিকাংশ তরুণই আগ্রহী।


মে মাসে নয়টি দেশের নয় হাজারের বেশি ইনফ্লুয়েন্সার ও কনটেন্ট নির্মাতার ওপর এ জরিপ পরিচালনা করা হয়। জরিপে অংশ নেয়া ৪৫ শতাংশ জেনারেশন জির কনটেন্ট নির্মাতা অনলাইনে কনটেন্ট শেয়ারের মাধ্যমে আয় করতে চায় এবং নিজস্ব ব্যবসা গড়ে তুলতে চায় বলে জানিয়েছে। অ্যাডোবির মতে, যেসব নির্মাতা অনলাইনে তাদের উপস্থিতি বাড়ানোর জন্য কনটেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে চায়, তাদের সৃজনশীল কাজ প্রকাশ করতে চায় তারাই মূলত নির্মাতা। তাদের কাজের মধ্যে ফটোগ্রাফি, গান, নন ফানজিবল টোকেন (এনএফটি) থেকে শুরু করে ভিডিও স্ট্রিমিংও রয়েছে। জরিপে অংশ নেয়া ইনফ্লুয়েন্সাররা জানান যে তাদের পাঁচ হাজারের বেশি অনুসরণকারী রয়েছে এবং সেখানে কনটেন্ট পোস্ট করার মাধ্যমে তারা আয় করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us