তাপ-ক্লান্ত চীনের ২ অঞ্চলে এখন প্রবল বৃষ্টি-বন্যা সতর্কতা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ১৩:২৭

চলতি মাসে ব্যাপক তাপপ্রবাহের মুখে পড়েছিল চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এমনকি তাপপ্রবাহের জেরে দেখা দিয়েছিল দাবানলেরও। তবে সেই অবস্থা কাটিয়ে ওঠার আগেই এবার আরেক দুর্যোগের মধ্যে পড়তে বসেছে চীনের এই দক্ষিণ-পশ্চিমের চংকিং এবং সিচুয়ান এলাকা।


মূলত ব্যাপক তাপমাত্রার শিকার হওয়া চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই দুই এলাকায় আগামী কয়েকদিনে প্রবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এতে করে কয়েকদিনের মধ্যেই সেখানে বন্যা দেখা দিতে পারে বলেও সতর্ক করা হয়েছে। সোমবার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, রোববার থেকে বৃষ্টি শুরু হয়েছে এবং তা একটানা আগামী মঙ্গলবার পর্যন্ত চলতে পারে বলে পূর্বাভাস রয়েছে। রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় সিচুয়ান এবং চংকিং-এ জরুরি বন্যা-প্রতিরোধ কর্মকাণ্ড শুরু করেছে চীনা কর্তৃপক্ষ।


এর আগে চলতি মাসের শুরুর দিকে চীনের সরকার এই অঞ্চলে জাতীয় খরা জরুরি অবস্থা ঘোষণা করে। দক্ষিণ চীনের অনেক অংশে গত কয়েক সপ্তাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ফারেনহাইট) ছাড়িয়ে যায়। ১৯৬১ সালে সরকার তথ্য সংকলন করা শুরুর পর থেকে এটিকেই ব্যাপকভাবে উষ্ণতম সময় হিসাবে বিবেচনা করা হচ্ছে।


চংকিংয়ে প্রায় তিন সপ্তাহ কোনো বৃষ্টি হয়নি এবং বাধ্য হয়ে বিদ্যুতের রেশন সিস্টেম চালু করে সরকার। এতে করে সেখানকার বড় বড় বৈশ্বিক কোম্পানির কারখানাগুলোর উৎপাদন কমে গেছে। অবশ্য খরা ছাড়াও ইয়াংজি নদীর অববাহিকা বরাবর প্রচণ্ড তাপও অনেক শহর ও আশপাশের এলাকার ফসলকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us