নীরবে ডুবছে পুঁজিবাজার

আজকের পত্রিকা প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০৯:৪৮

তেল আর ডলারের দাম অস্বাভাবিক বাড়ার শোরগোলে নীরবে তলিয়ে যাচ্ছে পুঁজিবাজার। বড় বড় ইস্যুর ডামাডোলে সরকার, নীতিনির্ধারক আর গণমাধ্যমের মনোযোগের বাইরে থাকা ক্ষুদ্র বিনিয়োগকারীদের কষ্টের টাকা নিরাপদ বিনিয়োগের জায়গাটি এখন চরম অনিরাপদ। নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনার জোরাজুরিতে মাঝেসাজে বাজারটিকে টেনে ওপরে তোলার চেষ্টা হলেও তা টেকসই হয়নি। এক দিন বাজারে সূচকের উত্থান হলে এর পরে টানা কয়েক দিন চলতে থাকে পতন।


কোরবানির ঈদের পর থেকে দেশের পুঁজিবাজার বলতে গেলে পতনের বৃত্তই ভাঙতে পারছে না। পর্যালোচনা বলছে, পতনে পতনে বিপর্যস্ত বাজারটি গত এক সপ্তাহেই প্রায় ১০ হাজার কোটি টাকার বেশি পুঁজি হারিয়েছে। একই সময়ে সূচক কমেছে ১৬৩ পয়েন্ট। সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের (সিডিবিএল) তথ্য বলছে, গত এক বছরে অন্তত ৭ লাখ বিনিয়োগকারী তাঁদের বিও হিসাব বন্ধ করেছেন। ত্যক্ত-বিরক্ত আর হতাশ লাখো ক্ষুদ্র বিনিয়োগকারীদের বেশির ভাগই এখন বাজার নিয়ে নির্বিকার।


জানা যায়, সুশাসনের বিচারে বিশ্বের বেশির ভাগ পুঁজিবাজারের চেয়ে পিছিয়ে বাংলাদেশের পুঁজিবাজার। এটি নিরাপদ বিনিয়োগের কেন্দ্র হিসেবেও দাঁড়াতে পারছে না। সংকট দেখা দিলে সরকারকে তহবিল ও নীতিসহায়তা দিয়ে টিকিয়ে রাখতে হয়। এভাবে ধুঁকতে থাকা বাংলাদেশের পুঁজিবাজার বিগত কয়েকটি বড় কেলেঙ্কারির পর নানা পদক্ষেপেও ঘুরে দাঁড়াতে পারেনি। দেশের সার্বিক অর্থনীতি যখন বিভিন্ন সংকটের মধ্যে, তখন পুঁজিবাজারটিও একটি বড় ধাক্কা খেয়েছে।


দফায় দফায় সূচক ও লেনদেন কমে বাজারটি প্রতিদিনই পুঁজি আর বিনিয়োগকারী হারাচ্ছে। বড় বড় ইস্যুর নিচে চাপা পড়ে পুঁজিবাজারে বিনিয়োগ-কারীদের পুঁজি হারানোর ক্ষতের বিষয়টি সবার নজরের বাইরে থেকে যাচ্ছে। সিডিবিএলের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, ২০২১ সালের ২৯ জুন পুঁজিবাজারে বিও হিসাব ছিল ২৫ লাখ ৩৬ হাজার ৪৩১, এখন কমে দাঁড়িয়েছে ১৮ লাখ ৩৬ হাজার ৩৮৭। গত এক বছরে পুঁজিবাজারে বিনিয়োগ হিসাব কমেছে ৭ লাখ। এমনকি গত জুনের শেষ দিনেও বিও হিসাব ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২। দুই মাসে হিসাব সংখ্যা কমেছে ২ লাখ ১৭ হাজারের বেশি।


দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ বা ডিএসইর সাপ্তাহিক লেনদেন বিশ্লেষণে দেখা যায়, গত এক সপ্তাহে বাজার মূলধন কমেছে ১০ হাজার ২১১ কোটি টাকা। সপ্তাহের শুরুতে ৫ লাখ ১৩ হাজার ৪৭৭ কোটি টাকা নিয়ে বাজারের লেনদেন শুরু হলেও সপ্তাহ শেষে তা দাঁড়িয়েছে ৫ লাখ ৩ হাজার ২৬৬ কোটি টাকায়। সূচক ৬ হাজার ৩১২ পয়েন্ট থেকে নেমেছে ৬ হাজার ১৪৮ পয়েন্টে।


অর্থনীতি ও পুঁজিবাজার বিশ্লেষক মুহাম্মদ মহসিন আজকের পত্রিকাকে বলেন, আর্থিক খাতের অব্যবস্থাপনা ও বিদেশি বিনিয়োগের মাধ্যমে অর্থ পাচার ছিল পুঁজিবাজারের পুরোনো দুই সমস্যা। অনেকেই দেশের বাইরে থেকে পড়ন্ত বাজারে বিনিয়োগ করে সূচক বাড়ায়, আবার ঊর্ধ্বমুখী বাজারের শেয়ার ছেড়ে দিয়ে লাভের টাকা ডলারের মাধ্যমে বিদেশে নিয়ে যায়। এতে বাজার পড়ে যায়, আবার ডলারও পাচার হয়। তবে এবার আগের দুটি উপসর্গের সঙ্গে যোগ হয়েছে মূল্যস্ফীতি ও ডলারের অস্বাভাবিক দাম। এতে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তাতে বাজারে নতুন বিনিয়োগ আসছে না। এ জন্য বাজার উঠে দাঁড়াতে পারছে না।


মুহাম্মদ মহসিন বলেন, এ বাজারকে কৃত্রিমভাবে ঠিক করতে যাওয়া বোকামি। ফ্লোর প্রাইস ও এক্সপোজার লিমিট পরিবর্তনও ইতিবাচক কিছু বয়ে আনবে না। শেয়ারের দামে এক্সপোজার লিমিট হিসাব করা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। ফ্লোর প্রাইসের কারণে দুর্বল ভিত্তির কোম্পানির শেয়ারের মূল্যও অস্বাভাবিক বেড়ে যায়। এ সিদ্ধান্তগুলো মোটেও বাজারের স্বাভাবিকতার জন্য ভালো নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ফের শেয়ারবাজারে বড় দরপতন

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
১ মাস, ১ সপ্তাহ আগে

ফের শেয়ারবাজারে বড় দরপতন

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
১ মাস, ১ সপ্তাহ আগে

শুরুতেই পতনে শেয়ারবাজার

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
১ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us