ভবন কে বানাবে, সেই দ্বন্দ্বে ভেস্তে গেল নার্সিং কলেজ তৈরির প্রকল্প

প্রথম আলো প্রকাশিত: ০৯ আগস্ট ২০২২, ২০:৪৫

অভিজ্ঞ শিক্ষকের মাধ্যমে যোগ্যতাসম্পন্ন নার্স তৈরি করতে একটি নার্সিং ডিগ্রি কলেজ তৈরির প্রস্তাব দিয়েছিল রাজধানীর মগবাজারের কমিউনিটি মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল। তাতে সাড়া দিয়েছিল সরকার। বেসরকারি এই হাসপাতালের জমিতে ২২ কোটি টাকা ব্যয়ে কলেজটি তৈরিতে প্রকল্প নেওয়া হয়েছিল। ২০১৭ সালে শুরু করে গত বছরের ৩০ জুনের মধ্যে সেটি শেষ হওয়ার কথা ছিল।


কিন্তু নানা বিষয়ে দুই পক্ষের মতবিরোধে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ওই কলেজ তৈরির কাজ শুরু হয়নি। শেষ পর্যন্ত কলেজ ভবন কে তৈরি করবে, তা নিয়ে কমিউনিটি মেডিকেলের সঙ্গে সরকারি কর্তৃপক্ষের দ্বন্দ্বে ‘নার্সিং বিষয়ে মহিলাদের জন্য ঢাকায় কমিউনিটি নার্সিং ডিগ্রি কলেজ স্থাপন’ প্রকল্পটিই বাতিল হয়ে গেছে। তবে এ বিষয় বিভিন্ন বৈঠক বাবদ খরচ হয়ে গেছে প্রায় ২৬ লাখ টাকা।  


প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ছিল মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীন মহিলাবিষয়ক অধিদপ্তর। মন্ত্রণালয়ের নতুন অর্থবছরে এ প্রকল্প বাদ দিয়ে নতুন প্রকল্পের তালিকা তৈরি করা হয়েছে।


নার্সিং ডিগ্রি কলেজ নির্মাণের সর্বশেষ প্রকল্প পরিচালক (উপসচিব) শেখ মুসলিমা মুন প্রকল্প বাতিলের সত্যতা নিশ্চিত করেছেন। মহিলাবিষয়ক অধিদপ্তরে অতিরিক্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা এই কর্মকর্তা গত মাসে তথ্য মন্ত্রণালয়ে যুক্ত হয়েছেন। প্রকল্প বাতিলের কারণ জানতে চাইলে তিনি প্রথম আলোকে বলেন, ‘সরকার গণপূর্ত অধিদপ্তর দিয়ে ভবন নির্মাণের কাজ করাতে চেয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের তাতে আপত্তি রয়েছে। তারা বেসরকারি প্রতিষ্ঠান দিয়ে নির্মাণের কাজ করাতে চান। এতে আমাদের একমত হওয়া সম্ভব নয়। সরকারি সংস্থা হিসেবে আমাদের অনেক নিয়মকানুন মেনে চলতে হয়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us