জ্বলছে জ্বালানি তেল

ঢাকা পোষ্ট এস এম নাজের হোসাইন প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১২:০৪

বৈশ্বিক অর্থনীতির সংকটে চলমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকার নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের বিভিন্ন পর্যায়ে ব্যয় হ্রাস, জ্বালানি সাশ্রয়ে নানা কর্মপরিকল্পনা গ্রহণ এবং সাধারণ মানুষের অতিপ্রয়োজনীয় নিত্য ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ১ কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রিসহ নানা উদ্যোগ গ্রহণ করেছেন।


হঠাৎ করে ৫ আগস্ট ২০২২ মধ্য রাতে ডিজেল, কেরোসিন ও অকটেনের মূল্য বৃদ্ধির ঘোষণার সাথে সাথেই সাধারণ মানুষের মনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মূল্যবৃদ্ধির ঘোষণার পর পর ঢাকাসহ বড় শহরগুলোতে পেট্রোল পাম্পগুলোতে তেল সংগ্রহের চেষ্টা করা হলেও মানুষের সেই চেষ্টা বিফল হয়।


৬ আগস্ট সকালে ঢাকা থেকে ট্রেনযোগে চট্টগ্রাম আসার পথে ঘটে মজার কাহিনি। সিএনজিসহ অনেক গণপরিবহন গ্যাসের দাম বৃদ্ধির সময় সবগুলো যেভাবে গ্যাস চালিত হয়ে গিয়েছিল। এবার দেখি সবগুলো ডিজেল চালিত হয়ে গেল।


সকালে অধিকাংশ গণপরিবহন উধাও হয়ে গেল। রাস্তা একেবারেই ফাঁকা। সবার বক্তব্য গাড়ী চালানো যাবে না। যথারীতি একই অবস্থা অন্যান্য সেক্টরগুলোতেও। ট্রেনে চিপস বিক্রেতা আগে ২০ টাকায় চিপস বিক্রি করতো।


এবার গলা ফাটিয়ে বলছে ‘আগের ২০ টাকার চিপস এখন ২৫ টাকা।’ তাকে ডেকে জিজ্ঞেস করলাম কারণ কি? বলল, ‘মালিক সকালে ফোন করে বলে দিয়েছে ডিজেল কেরোসিনের দাম বাড়ায় ৫ টাকা দাম বাড়াতে বলেছেন। কারণ তাদের রান্নায় ডিজেল-কেরোসিন দরকার।’


এভাবে একবার সয়াবিন তেলের দাম, একবার গমের দাম, একবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, একবার ডলারের দাম, আবার জ্বালানি তেলের বৃদ্ধির কারণে আমাদের সবগুলো খাদ্যপণ্যের দাম বেড়ে যায়। আর বাড়তি দাম কমানোর কোনো দৃষ্টান্ত আজ পর্যন্ত পাওয়া যায় না।


এমনকি বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম যখন কমতির দিকে তখন উল্টো আমাদের দেশে বাড়ানো হলো। এক ব্যারেল ক্রুড অয়েলের দাম ১৪০ ডলারে ছাড়িয়ে গিয়েছিল। যা এখন ৯০ ডলারে নেমে এসেছে।


এমন পরিস্থিতিতে জ্বালানি তেলের দাম হঠাৎ করে একলাফে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল প্রতি লিটার ৮০ টাকা থেকে বৃদ্ধি করে ১১৪ টাকা, কেরোসিন ৮০ টাকা থেকে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ৮৬ টাকা থেকে ১৩০ টাকা প্রতি লিটার নির্ধারণ করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

বাসভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমলো

ডেইলি স্টার | বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)
১ বছর, ৭ মাস আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us