চীন-তাইওয়ান বৈরিতার শুরু যেখান থেকে

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ১৯:৫৮

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে উত্তেজনা চরমে উঠেছে। এর জেরে তাইওয়ান ঘিরে এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন। এমনকি মহড়ার অংশ হিসেবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ছোড়া হয়েছে।  


তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন। তাই এর নিয়ন্ত্রণ নিতে জোর চেষ্টা চালাচ্ছে তারা। চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের ভাষ্যমতে, চীনের সঙ্গে তাইওয়ানের ‘একত্রকরণ’ অবশ্যই বাস্তবায়ন করা হবে। এমনকি লক্ষ্য পূরণে সামরিক শক্তি খাটানোর সম্ভাবনাও উড়িয়ে দেননি তিনি।


অপর দিকে তাইওয়ান নিজেদের স্বাধীন–সার্বভৌম রাষ্ট্র হিসেবেই দেখে। তাদের নিজস্ব সংবিধান ও গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা রয়েছে। তাইওয়ানের বেশির ভাগ বাসিন্দাও নিজেদের তাইওয়ানি হিসেবে পরিচয় দেন।


চীন ও তাইওয়ানের এই দ্বন্দ্বের শুরুটা কবে, সামরিক সক্ষমতায় কে এগিয়ে, আর চলমান সংকটময় পরিস্থিতি নিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে।
তাইওয়ানের অবস্থান কোথায়
তাইওয়ান একটি দ্বীপ। চীনের দক্ষিণ–পূর্ব উপকূল থেকে এর দূরত্ব প্রায় ১০০ মাইল। এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অনেক মিত্রদেশও রয়েছে। এই দেশগুলোকে মার্কিন পররাষ্ট্রনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us