কিছুই ভাল্লাগে না

প্রথম আলো প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১৮:৫৯

সবকিছু সব সময় ভালো লাগবে না, এটিই স্বাভাবিক। আপনার এই ভালো লাগা, না লাগায় কিছুই আসে যায় না বিশ্বব্রহ্মাণ্ডের। সেই ভালো না লাগাটাকে আপনি যদি পাত্তা দেন, তাহলে আপনি পড়ে গেলেন ‘ভাল্লাগে না’র দুষ্টচক্রে। একে বলা হয় ‘ডিজকমফোর্ট অ্যাংজাইটি’। আপনার অনেক কিছুই ভালো লাগবে না। তবু আপনাকে সেটি মানিয়ে নিয়ে চলতে হবে। করলার জুস খেতে কার ভালো লাগে বলুন?


তবু সেটা শরীরের জন্য জরুরি। হাই কমোড থেকে লো কমোড ভালো। আবার নরম বিছানা থেকে শক্ত বিছানা স্বাস্থ্যকর। শরীরচর্চা করে গা ঘামাতে কার ভালো লাগে? ভাজাপোড়া তো সবাই পছন্দ করে, সেটা খেলে কী হবে, নতুন করে বলার নেই। তাই আপনি যদি সুস্থ শরীর চান, আপনাকে এ ধরনের ‘ভাল্লাগে না’র ভেতর দিয়ে যেতে হবে।


‘কিছু ভালো লাগে না’ সিনড্রোম থেকে বেরিয়ে আসার জন্য প্রথমেই আপনাকে বের হয়ে আসতে হবে তুলনা করা থেকে। আপনি খুব ভালো না–ও থাকতে পারেন। কিন্তু নিশ্চিতভাবে অনেক মানুষ আছেন, যাদের অবস্থা আপনার চেয়ে অনেক খারাপ। আপনি যে অবস্থাতেই থাকুন না কেন, সব সময়ই এমন মানুষ থাকবেন, যিনি আপনার চেয়ে অনেক ভালো অবস্থায় আছেন। অনেকেই আবার আপনার চেয়ে অনেক খাবার অবস্থায় আছেন। আপনি যদি সব সময় কেবল আপনার চেয়ে যাঁরা ভালো আছেন, তাঁদের কথা ভেবে অসন্তুষ্টিতে ভুগতে থাকেন, তাহলে আপনি কখনোই সুখী হবেন না।



আপনি কিসে সুখী—এই প্রশ্নের নির্দিষ্ট উত্তর খুঁজে বের করুন। এরপর সেটি অর্জন করার জন্য অন্য কিছু ভুলে যান। সব কষ্টের কথা ভুলে যান। ‘ডিজকমফোর্ট অ্যাংজাইটি’কে এত গুরুত্ব দেওয়ার কিছু নেই। আপনি যদি সব সময়ই মনে করেন এটা ভালো লাগছে না, সেটা ভালো লাগছে, এভাবে আপনার কিছুই ভালো লাগবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us