‘ঠান্ডা’ মাথায় ডেকে আনা আর্থিক সংকট

প্রথম আলো রুমিন ফারহানা প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ০৯:১৮

দেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে সরকারের ভারি গর্ব ছিল এই কিছুদিন আগেও। অবিশ্বাস্য ব্যয়ে কিছু ভৌত অবকাঠামো তৈরি, ফুলিয়ে-ফাঁপিয়ে জিডিপির আকার, প্রবৃদ্ধি আর মাথাপিছু আয় দেখানোর মধ্যেই সীমাবদ্ধ ছিল সরকারি উন্নয়নের বয়ান। অথচ বর্তমান বাংলাদেশে একমাত্র রপ্তানি ছাড়া মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, রেমিট্যান্স, চলতি হিসাবের ভারসাম্য, রাজস্ব আয়ের অবস্থা, ডলারের বিপরীতে টাকার মূল্যের মতো সামষ্টিক অর্থনীতির বাকি সব সূচক নিম্নমুখী।
 
মুখে যা-ই বলুক, সরকারের আচরণ বলছে, দেশের অর্থনীতি খুব বড় সংকটের মধ্যে আছে। আইএমএফের কাছে ঋণ চাওয়া, বিলাসী পণ্য আমদানি নিরুৎসাহিতকরণ, উন্নয়ন প্রকল্পগুলোকে গুরুত্ব অনুযায়ী শ্রেণিবদ্ধ করে বাস্তবায়নের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া বা বাতিল করা, নানাভাবে সরকারের ব্যয় সংকোচন এবং সর্বোপরি দেশে বিদ্যুৎ রেশনিং চালুর মতো নানা পদক্ষেপ চলমান সংকটের তীব্রতাকে স্বীকার করার প্রমাণ।  


সরকারের মতে, এ সংকটের কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এখন প্রশ্ন হলো, এটি কতটা যৌক্তিক? আর বাংলাদেশের ক্ষেত্রে সংকটটি কি সাময়িক, নাকি ভুগতে হবে লম্বা সময়? ১৮ জুলাই প্রথম আলোয় প্রকাশিত ‘বাংলাদেশসহ এশীয় দেশগুলোর জন্য শ্রীলঙ্কা এক সতর্কবার্তা’ শিরোনামের সংবাদে আমরা জানতে পারি, শ্রীলঙ্কার পরিস্থিতিকে সামনে এনে আইএমএফ প্রধান বলেছেন, যেসব দেশে ঋণের মাত্রা উচ্চ এবং নীতিমালার পরিসর সীমিত, তারা অতিরিক্ত চাপের মুখে পড়বে। আইএমএফ প্রধানের বক্তব্যের সূত্র ধরে বিবিসির করা ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় আছে বাংলাদেশের নাম।


এটা ঠিক, ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনের প্রভাব সারা বিশ্বের সব দেশের অর্থনীতির ওপরেই কমবেশি পড়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, ইউক্রেন আগ্রাসনই যদি সব দেশের চরম অর্থনৈতিক সংকট সৃষ্টি করে থাকে, তাহলে সরকারের হিসাবে বাংলাদেশের চেয়ে কম মাথাপিছু আয়ের গরিব দেশ ভারত, নেপাল, এমনকি আফ্রিকার অনেক দরিদ্র দেশকে বিবিসি কেন শ্রীলঙ্কা হওয়ার ঝুঁকির তালিকায় রাখেনি?

বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক সংকটটি মোটেও হঠাৎ করে আসেনি এবং এটা সাময়িকও নয়। দীর্ঘ সময়ের ভয়ংকর লুটপাট দেশের সামষ্টিক অর্থনীতির ভিত্তিটি একেবারে নষ্ট করে দিয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কেবল এগিয়ে এনেছে বিপর্যয়ের সময়টিকে। যে দেশে অলিগার্কদের স্বার্থে রাষ্ট্রের নীতি নির্ধারিত কিংবা আইন প্রণীত হয়, সেখানে এটাই অনিবার্য পরিণতি।
আসলে গত এক যুগ দেশে যে মাত্রায় লুটপাট চলেছে, তার অনিবার্য পরিণতি এটাই হওয়ার কথা ছিল। আজকে যখন অর্থনীতি চরম সংকটে পড়েছে, তখন অনেক অর্থনীতিবিদ ও বিশ্লেষক বলছেন, দেশের অর্থনীতি সরকারের ভুল নীতির মাশুল দিচ্ছে। বিষয়টি কি আসলেই তা-ই?


২০০৯ সালে এ সরকার ক্ষমতায় আসার পরই পরিকল্পনা করে রেখেছিল তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দিয়ে কীভাবে ক্ষমতায় থেকে যাবে। জনগণের ম্যান্ডেট ছাড়া ক্ষমতায় থাকতে গেলে একটা সরকার একনায়কতান্ত্রিক গোষ্ঠীতন্ত্রে (অলিগার্কি) পরিণত হতে বাধ্য। তাই স্বাভাবিকভাবেই বাংলাদেশে এখন দেখতে পাই জনগণের স্বার্থকে ধ্বংস করে, অলিগার্কদের স্বার্থে একের পর এক রাষ্ট্রীয় নীতি প্রণয়ন করা হয়েছে। এগুলো কোনোটাই ভুলক্রমে হয়নি, করা হয়েছে সুচিন্তিতভাবে পরিকল্পনা করে।
ব্যাংক খালি করে ফেলেছে সরকারের সঙ্গে সংযুক্ত অলিগার্করা, অধিকাংশ ক্ষেত্রে সেটি করা হয়েছে আইনের মধ্যে থেকেই। লুটপাটের সুযোগ দেওয়ার জন্য সরকার বাংলাদেশ ব্যাংককে ব্যাংকমালিকদের সংগঠনের (বিএবি) আজ্ঞাবহ বানিয়ে ছেড়েছে। একের পর এক আইন ও বিধি বদল করার মাধ্যমে অলিগার্কদের পরিবারের সদস্যদের আরও বেশি সংখ্যায় এবং বেশি সময়ের জন্য ব্যাংকের পরিচালনা পর্ষদে থাকা নিশ্চিত করা হয়েছে। সর্বোপরি একেবারে তুচ্ছ পরিমাণ টাকা পরিশোধ করে ইচ্ছাকৃত হাজার হাজার কোটি টাকা ঋণখেলাপিদের ঋণ পুনঃ তফসিল করে নতুন ঋণ পাওয়ার ব্যবস্থাও করে দেওয়া হয়েছে।


সাম্প্রতিক বিদ্যুৎ-সংকটের মূল যে ভাড়াভিত্তিক (কুইক রেন্টাল) তরল জ্বালানিনির্ভর কেন্দ্র থেকে অকল্পনীয় বেশি দামে বিদ্যুৎ কেনা, সেটা এখন জানে এ দেশের সাধারণ মানুষ। এসব কেন্দ্র থেকে উচ্চমূল্যে বিদ্যুৎ কেনার সঙ্গে তাদের দিতে হয় নির্দিষ্ট ভাড়া (ক্যাপাসিটি চার্জ)। এ ভাড়া দিতে হয় এমনকি কেন্দ্র বিদ্যুৎ উৎপাদন না করলেও। দুই বছরের কথা বলে আইনটি করা হলেও এই আইনের মেয়াদ দফায় দফায় বেড়েছে। অথচ দেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা সর্বোচ্চ চাহিদার প্রায় দ্বিগুণ হয়েছিল বেশ আগেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

রাজধানীতে আজ কখন কোথায় লোডশেডিং

জাগো নিউজ ২৪ | ঢাকা মেট্রোপলিটন
১ বছর, ৫ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us