সন্নিকটে সংকট, শঙ্কিত কি অর্থনীতি!

ঢাকা পোষ্ট নীলাঞ্জন কুমার সাহা প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ১২:৩৮

কানাডার ভ্যাঙ্কুভার ভিত্তিক বৈশ্বিক আর্থিক তথ্য বিশ্লেষণ ও প্রকাশনা সংস্থা ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট-এর সর্বশেষ ১২ জুলাই ২০২২ প্রকাশনায় বিশ্ব অর্থনীতির পরিধির ব্যাপারে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর একটি পরিসংখ্যান প্রকাশিত হয়েছে।


আইএমএফ-এর এই পরিসংখ্যানে দেখা যায়, ২০২১ সালে বৈশ্বিক জিডিপির পরিধি ছিল প্রায় ১০০ ট্রিলিয়ন মার্কিন ডলার। যেথায়, বিশ্বের ৫০টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ পূর্ব এশিয়া থেকে শুধুমাত্র বাংলাদেশ এবং ভারত স্থান পেয়েছে।



ভারত ২০২১ সালের মতোই ষষ্ঠ বৃহৎ বৈশ্বিক অর্থনীতির স্থান দখল করে রেখেছে। তবে, বাংলাদেশ ২০২১ সালে এক ধাপ উপরে উঠে বিশ্বের ৪১তম অর্থনীতির দেশ হিসেবে জায়গা করে নিয়েছে।


২০২১ সালের তালিকায় শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রের জিডিপি ২৫.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা বৈশ্বিক মোট জিডিপির এক চতুর্থাংশের চেয়েও বেশি। আর, বাংলাদেশের জিডিপি ৩৯৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বৈশ্বিক জিডিপির প্রায় ০.৪ শতাংশ এবং এটা তার পূর্বের ২০২০ সালের তুলনায় ৩ বিলিয়ন মার্কিন ডলার কম।


১৩ জুলাই ২০২২। ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট বিশ্বের উচ্চ ঋণ খেলাপি ঝুঁকিতে আছে এরকম ২৫টি দেশের তালিকা প্রকাশ করেছে। এটা দেখে অনেকের মনে শঙ্কা সৃষ্টি হতে পারে যে, আমরাও অচিরেই ঋণ খেলাপি ঝুঁকির আওতায় আসছি কি-না!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us