পরিস্থিতির অপব্যাখ্যা, অপপ্রচার, অঘটন এবং সতর্কতা

আজকের পত্রিকা মমতাজউদ্দীন পাটোয়ারী প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ১২:৩১

বিশ্ব এখন চরম এক অর্থনৈতিক সংকটে নিপতিত। এই সংকটের তিনটি কারণ সবারই জানা। এক. বৈশ্বিক করোনা মহামারি, দুই. ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং তিন. রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা। রাশিয়ার বিরুদ্ধে মার্কিন এবং ইউরোপীয়দের অর্থনৈতিক নিষেধাজ্ঞা এখন পুরো বিশ্বের জন্যই বুমেরাং হয়ে উঠেছে। রাশিয়াকে এই নিষেধাজ্ঞা যতটা না সমস্যায় ফেলেছে, তার চেয়ে বেশি কাবু করেছে আমাদের মতো রাষ্ট্রগুলোকে।


আমরা এখন মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্বাধীনভাবে বিশ্ববাণিজ্যের সুবিধা নিতে পারছি না। সে কারণে তেল-গ্যাসসহ বেশ কিছু পণ্য আমদানি করা বেশ দুরূহ হয়ে পড়েছে। এই অবস্থায় আমাদের তেল ও গ্যাসনির্ভর বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। আমদানিজাত অনেকগুলো কাঁচামাল বা পণ্য আগের মতো আমদানি করা যাচ্ছে না। বিশ্বে ডলার-সংকট তীব্র আকার ধারণ করেছে। এ অবস্থায় প্রায় সব দেশই এখন চরম বিপাকে। ইউরোপের দেশগুলোও রাশিয়ার তেল-গ্যাস এবং খনিজ কাঁচামালের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ছিল। তারাও এখন চরম বেকায়দায়। এমন একটি ক্রান্তিকাল বিশ্ব অতিক্রম করবে, এটি বছরের শুরুতেও ভাবা যায়নি।



আমাদের সরকার বিদ্যুৎ উৎপাদনে যে সক্ষমতা অর্জন করেছে, তা আমাদের অর্থনীতি ও সামাজিক পরিবেশে একটি বড় ধরনের ইতিবাচক পরিবর্তন নিয়ে এসেছিল। কিন্তু বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতার একটি অংশ বিদেশ থেকে আমদানিনির্ভর তরল গ্যাস, পেট্রোলিয়াম ও কয়লার ওপর নির্ভরশীল। আমাদের অভ্যন্তরীণ গ্যাসের মজুত পর্যাপ্ত নয়। ফলে বর্তমান বিশ্ববাজার থেকে তেল-গ্যাস আমদানির সক্ষমতা যেখানে উন্নত অনেক দেশের জন্যই ব্যয়সাপেক্ষ, আমাদের জন্য তা মোটের ওপর অসম্ভব। সে কারণে সরকার তরল গ্যাস ও জ্বালানি তেল আমদানি বন্ধ রেখেছে। বিদ্যুৎ উৎপাদন তার ফলে দেড়-দুই হাজার মেগাওয়াট কম করতে হচ্ছে। এর ফলে লোডশেডিং করতে হচ্ছে। লোডশেডিং দেশ থেকে বিদায় নিয়েছিল। কিন্তু এখন বৈশ্বিক এই পরিস্থিতিতে লোডশেডিং যেমন করতে হচ্ছে, একইভাবে সরকারি ব্যয় সাশ্রয়ে একটি দৃঢ় অবস্থান কার্যকর করা হচ্ছে। মূলত দেশের মোট রিজার্ভ যাতে বড় ধরনের পতনের দিকে না চলে যায়, সে জন্যই এই ব্যবস্থা নিতে হচ্ছে। পৃথিবীর প্রায় সব দেশেই এখন আপৎকাল চলছে। চরম অর্থনৈতিক সংকটে এখন অনেকগুলো রাষ্ট্রই দিশেহারা। সে তুলনায় আমাদের পরিস্থিতি আইএমএফ এবং বিশ্বব্যাংকসহ আন্তর্জাতিক সংস্থাগুলো ভালো বলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us