ক্ষমতার অপব্যবহারে মোটরসাইকেল দুর্ঘটনা যেভাবে চাঁদাবাজি হয়ে যায়

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ০৯:২০

ঘটনাটি দুর্বল স্ক্রিপ্টের কোনো সিনেমার গল্পের মতো শোনাতে পারে। একটি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটল। আহত বৃদ্ধকে চিকিৎসার জন্য হাসপাতালেও নিয়ে যাওয়া হলো। তিনি ভাঙা হাত প্লাস্টার করে বাড়ি ফিরলেন। পরদিন মোটরসাইকেলের মালিক কয়েকজন বন্ধুসহ গেলেন বৃদ্ধের সঙ্গে দেখা করতে। ক্ষতিপূরণ হিসেবে কিছু টাকা দিয়ে মোটরসাইকেলটি উদ্ধার করে বিষয়টি শেষ করে দিতে চেয়েছিলেন তারা।


কিন্তু সেখানে যাওয়া মাত্র সাদা পোশাকে র‌্যাবের একটি দল তাদের গ্রেপ্তার করে। তারপর অদ্ভুতভাবে র‌্যাব-৪ এর সহায়তায় করা মামলার বিবৃতিতে কলেজ ও স্কুলের ৮ শিক্ষার্থী 'চাঁদাবাজি' করেছে এমন একটি গল্প উঠে আসে। সেখানে দুর্ঘটনার কোনো উল্লেখ নেই। বরং ভুক্তভোগীকে 'মারধর' ও 'জখম' করে ৪০ হাজার ৫০০ টাকা 'ছিনিয়ে' নেওয়ার অভিযোগ করা হয়েছে। অথচ ভুক্তভোগী এমন কোনো অভিযোগ করেননি।


গত মার্চ মাসে মিরপুরে ঘটে যাওয়া এ ঘটনা নিয়ে দ্য ডেইলি স্টারের একটি প্রতিবেদনে আইন প্রয়োগকারী সংস্থার কয়েকজন সদস্যের ক্ষমতার অপব্যবহারের বিবরণ প্রকাশ পেয়েছে। এটি পরিষ্কার যে বাইরে থেকে কেউ ইন্ধন না জোগালে, এটি সাধারণ সড়ক দুর্ঘটনাই ছিল।


প্রতিবেদনে বলা হয়েছে যে, মামলায় অভিযুক্ত ১৫ বছর বয়সী এক কিশোরের বাবা মোহন মিয়া 'গুমের' শিকার বলে জানা গেছে। ২০১৮ সাল থেকে তিনি নিখোঁজ।


মোটরসাইকেল দুর্ঘটনায় ভুক্তভোগীর ছেলের বক্তব্যই আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যায়। তিনি বলেছেন, ৫ আসামির সঙ্গে তাকেও র‌্যাব-৪ অফিসে নিয়ে যাওয়া হয়। তিনি বেপরোয়া গাড়ি চালানোর জন্য মামলা করতে চাইলেও, কোনো অজানা কারণে র‌্যাব সদস্যরা মামলায় তা উল্লেখ করতে দেয়নি। তিনি ওই কিশোরদের বিরুদ্ধে মারধরের অভিযোগ না দেওয়ার অনুরোধ করলেও, কোনো লাভ হয়নি।


ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে র‍্যাব এটিকে চাঁদাবাজির মামলা হিসেবে সামনে আনে। মামলায় ঘটনা পুরোপুরি অন্যভাবে উপস্থাপন করা হলেও, র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার এ অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন যে র‍্যাব সঠিক কাজটি করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

রাজধানীতে র‌্যাবের অভিযানে ৩৮ কিশোর আটক

বিডি নিউজ ২৪ | ঢাকা মেট্রোপলিটন
১ মাস, ৩ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us