মনপুরায় হবে ৩ মেগাওয়াট সোলার-ব্যাটারি-ডিজেল হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র

ডেইলি স্টার প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ২০:১১

ভোলার মনপুরা দ্বীপে একটি সোলার-ব্যাটারি-ডিজেল হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনে চুক্তি স্বাক্ষর হয়েছে। তিন মেগাওয়াট ক্ষমতার এই বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে ওয়েস্টার্ন মনপুরা সোলার পাওয়ার লিমিটেড (ডব্লিউএমএসপিএল)। প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি করেছে সরকারের ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)।


এই কেন্দ্র থেকে মনপুরা দ্বীপের প্রায় ২০ হাজার বাসিন্দা সরকারি রেটে বিদ্যুৎ পাবেন। বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ ধরা হয়েছে ২০ বছর।


বিদ্যুৎকেন্দ্র স্থাপন চুক্তিতে বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্মসচিব নিরোদ চন্দ্র মন্ডল, ওজোপাডিকোর সচিব মো. আলমগীর কবির এবং ডব্লিউএমএসপিএল-এর পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ স্বাক্ষর করেন।


চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, মনপুরার এই বিদ্যুৎ কেন্দ্রটি অনেক দিক থেকেই অন্যরকম। সোলারের সঙ্গে ব্যাটারি এবং ডিজেল থাকবে। তবে কোনো অবস্থায় ডিজেল থেকে ১০ ভাগের বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে না।


বিদ্যুৎ সচিব আরও বলেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে আরও বিদ্যুৎ পেলে বর্তমান পরিস্থিতি মোকাবিলা করা সহজ হতো। এই বিদ্যুৎকেন্দ্র হতে মনপুরার জনগণ গ্রিডের মান সম্পন্ন বিদ্যুৎ পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us