অনিশ্চিত ভবিষ্যতের মুখে শ্রীলঙ্কা

বিডি নিউজ ২৪ চিররঞ্জন সরকার প্রকাশিত: ১৪ জুলাই ২০২২, ১৭:০৬

শ্রীলঙ্কায় এখন অগ্নিগর্ভ পরিস্থিতি। রাষ্ট্রযন্ত্র অচলপ্রায়। প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী কারও ওপর জনগণের কোনো আস্থা নেই। কারণ তারা কোনো সমস্যার সমাধান দিতে পারছেন না। খাদ্যের অভাব। ওষুধ নেই। সবচেয়ে বেশি সংকট দেখা দিয়েছে জ্বালানি তেলের। এর ফলে সরকার স্কুল বন্ধ করেছে। সরকারি অফিস বন্ধ রয়েছে। জ্বালানি দেওয়া হচ্ছে শুধু চিকিৎসা ও খাদ্য পরিবহনের কাজে যারা জড়িত তাদেরকে। এসবের মানে হচ্ছে একটি রাষ্ট্র অচল হয়ে পড়া। কোনো মেকানিজম সেখানে কাজ করছে না। বিভিন্ন দেশের সঙ্গে দেন-দরবার করেও সহায়তা আনতে পারছে না সরকার। আর্থিক সংকটে জনগণের এখন জীবন বাঁচানো কঠিন। তা যখন পারছেন না তখন জীবনের মায়া ত্যাগ করে তারা চড়াও হয়েছেন প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর বাসভবনে। বিক্ষোভকারীদের কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।


তীব্র গণ-আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাতে একটি সামরিক উড়োজাহাজে করে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। গোটাবায়ার দেশ ছেড়ে পালানোর কয়েক ঘণ্টার মধ্যে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ওপর নাটকীয় নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে। উচ্ছৃঙ্খল আচরণে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার বা দেখা মাত্র গুলি করার জন্য দেশটির নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।


প্রধানমন্ত্রী রনিলকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার। বিক্ষোভকারীরা অবশ্য রনিলের ব্যাপারেও নাখোশ। তারা রনিলেরও পদত্যাগ দাবি করছেন। যদিও রনিল আগেই ঘোষণা দিয়েছেন যে, একটি সর্বদলীয় সরকার গঠিত হলে তিনি পদত্যাগ করবেন।


উল্লেখ্য, রাজনৈতিক-ব্যবসায়ী পরিবারের সন্তান রনিলের প্রধান চ্যালেঞ্জ জনগণের ‘ম্যান্ডেট’ না থাকা। এর আগে পাঁচবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ছিলেন তিনি। তবে তিনি কোনোবারই মেয়াদ পূর্ণ করতে পারেননি। তার বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতিসহ বিভিন্ন অভিযোগ আছে। শেষপর্যন্ত তিনি টিকতে পারেন কিনা, এ ব্যাপারে সন্দেহ দেখা দিয়েছে।


আশার কথা হলো, একটি সর্বদলীয় অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে দেশটির বিরোধী দলগুলো। কিন্তু বিক্ষোভকারীরা কারও কথা শুনছে না। এমন পরিস্থিতে ক্রমবর্ধমান নৈরাজ্য, বিশৃঙ্খলা ও সহিংস পরিস্থিতি এড়াতে সেনাশাসন জারির জল্পনাও শোনা যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ফেরার পর কী হবে গোতাবায়ার

প্রথম আলো | শ্রীলঙ্কা
১ বছর, ৭ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us