পরিষ্কার না করলে বিপদ

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ১৭:৩৯

যেসব জিনিসপত্র দিয়ে প্রতিদিন বাসাবাড়ি পরিষ্কার করা হয়, সেগুলো থেকে প্রচুর জীবাণু ছড়ানোর আশঙ্কা থাকে। তাই সেগুলো পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ। সেগুলোকেও এবার পরিচ্ছন্নতার আওতায় আনুন।



মোছামুছির কাপড়
রান্নাঘরে প্লেট-বাটি মোছার, টেবিল ও চুলা মোছার জন্য আলাদা আলাদা কাপড় থাকে। এগুলো ভালোভাবে পরিষ্কার না করলে তেল, চর্বি ও ব্যাকটেরিয়া মিলে দুর্গন্ধ ছড়ায়। প্রতিদিন ব্যবহারের পর এগুলো সাবান-পানি দিয়ে কেচে ভালো করে শুকিয়ে নিতে হবে। আর দুই-তিন দিন পরপর গরম পানি ও ডিটারজেন্ট দিয়ে কেচে ধুয়ে শুকিয়ে নিতে হবে। এতে এসব কাপড়ে ব্যাকটেরিয়া বেড়ে উঠতে পারবে না এবং দুর্গন্ধ হবে না।



মেকআপ ব্রাশ
পরিচ্ছন্নতা থেকে একেবারেই বাদ পড়ে যায় এই সাজ উপকরণটি। মেকআপ ব্রাশ পরিষ্কার না করার কারণে মুখে ব্রণ হতে পারে। এ ছাড়া বারবার ব্যবহারের ফলে স্পঞ্জ ও এপিলেটরেও জমতে থাকে ক্ষতিকারক জীবাণু। তাই ত্বকের ক্ষতি এড়ানোর জন্য এগুলো সপ্তাহে ‌অন্তত এক দিন পরিষ্কার করুন।



গাড়ির স্টিয়ারিং হুইল
লন্ডনের কুইন ম্যারি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, গাড়ির স্টিয়ারিং হুইলে সাধারণ পাবলিক টয়লেটের তুলনায় পরিমাণে ৯ গুণ বেশি জীবাণু থাকে। ফলে প্রতিদিন পরিষ্কার না করলে এসব জীবাণু মারাত্মক স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us