হজ পালনকালে ডায়াবেটিস রোগীদের পায়ের যত্ন

প্রথম আলো প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ১৫:৫৬

প্রতি বছর দুই লাখের বেশি ডায়াবেটিস রোগী পবিত্র হজ পালন করেন। অনেকেই এ সময় নানা জটিলতায় আক্রান্ত হন। এর অন্যতম হলো ডায়াবেটিসের কারণে পায়ের জটিলতা। 


পায়ের সমস্যা


দীর্ঘদিন ডায়াবেটিস থাকলে প্রান্তীয় স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। এক গবেষণায় দেখা গেছে, হজ পালনে গেছেন এমন ডায়াবেটিস রোগীদের শতকরা ১৩.৮ ভাগের প্রান্তীয় স্নায়ুবিক ব্যাধি থাকে। অর্থাৎ তাঁদের পায়ের অনুভূতি শক্তি কম থাকে। মামুলি আঘাতের কারণে তাঁদের পায়ে ক্ষত সৃষ্টি হয়। এসব ক্ষত অনেক সময় বুঝতে পারেন না তাঁরা। এই ক্ষত থেকে একসময় সংক্রমণ বা প্রদাহ হয়।


শতকরা ৩১ ভাগ ডায়াবেটিস রোগীর হজের সময় পায়ে ফোসকা পড়ে। দীর্ঘপথ হাঁটার কারণে অনেক সময় ফোসকা পড়তে পারে ও ক্ষত সৃষ্টি হতে পারে। হজের সময় পায়ে ব্যথা হওয়া একটি নিত্যনৈমিত্তিক ঘটনা। বিশেষত স্থূলকায় নারীদের এটি বেশি হয়ে থাকে। ফোসকাও পড়তে পারে তাঁদের বেশি। ফোসকা থেকে হতে পারে প্রদাহ। সেখান থেকে গ্যাংগ্রিন বা পচন পর্যন্ত হতে পারে। এ ছাড়া গরম মেঝের ওপর দিয়ে খালি পায়ে হাঁটার কারণে এই রোগীদের পা অনেক সময় লালচে বর্ণ ধারণ করে।


ডায়াবেটিসের কারণে রক্তনালী সরু হয়ে যায়। শিরার রক্ত পরিসঞ্চালন ক্ষমতা হ্রাস পায়। হজের সময় প্রচণ্ড গরম ও পরিশ্রমের ফলে পানিশূন্যতা সৃষ্টি হতে পারে। এর ফলে শিরায় থ্রমবাস তৈরি হতে পারে। এটিও ডেকে আনতে পারে ভয়ানক পরিণতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us