রাজাপকসে ভাগ্যবান, কলজেতে কামড় খাননি

দেশ রূপান্তর ড. এম এ মোমেন প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১০:২০

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপকসে সত্যিই ভাগ্যবান। তিনি এবং রাজাপকসে পরিবারের একজন সদস্যও ক্ষুব্ধ জনতার হাতে নিহত হননি। মারও খাননি। রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রী পালিয়ে নৌবাহিনীর ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন। তার একদা অসীম ক্ষমতাধর পুত্র ঘোষণা দিয়েছেন বাবা দেশ ছেড়ে পালাবেন না। এ পরিবারের নিরুপমা দীপিকা রাজাপকসে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী, প্যান্ডোরা পেপারসে বর্ণিত অজ্ঞাত পরিমাণ সম্পদ পাচারকারী ৫ এপ্রিল একেবারে সাধারণ যাত্রী সেজে দেশ থেকে পালিয়েছেন। এই পরিবারের হাতেই শ্রীলঙ্কার ললাট লিখন : দেউলিয়া হয়ে গেছে দেশটি। মাহিন্দার ছোট ভাই গোতাবায়া এখনো প্রেসিডেন্ট পদ ধরে রেখেছেন। সেনাবাহিনী রাস্তায় নেমেছে। সরকারি দলের মন্ত্রী-এমপি, দালাল-আমলা ক্ষুব্ধ জনতার হাতে মার খেয়ে যাচ্ছেন।


গোতাবায়া যদি আপাতত সর্বময় ক্ষমতার প্রেসিডেন্ট পদটি ধরে রাখতে পারেন তাহলে হয়তো রাজাপাকসে পরিবারের ক্ষমতাধর সদস্যদের দেশ থেকে পালানোর পথ করে দিতে পারবেন, তবে বিদ্রোহীরা এয়ারপোর্টেও অবস্থান নিয়েছে, পালাতে দেবে না। রনিল বিক্রমাসিংহ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর উত্তেজনা কিছুটা প্রশমিত হয়ে এসেছে, রাজাপাকসেদের বিরুদ্ধে ক্রোধ বহালই আছে।


১৬৭২ সালের নেদারল্যান্ডস। ঠিক সাড়ে চারশ বছর আগের কথা। ২১ জুন বিদ্রোহী এক ঘাতক ডাচ প্রধানমন্ত্রী ইউনান ডি উইটকে হত্যার উদ্দেশ্যেই ছুরি বসিয়ে দেন। মরেননি, গুরুতর আহত হয়ে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। ধরে নেওয়া হয়েছিল এতেই পরিস্থিতি শান্ত হবে; ডি উইটবিরোধী জনতার দাবি ছিল তার অপসারণ। প্রধানমন্ত্রীর পক্ষে তখন ডাচ এলিট ও ব্যবসায়ীরা। আর বিদ্রোহীরা তাদের প্রিয় প্রিন্স অব অরেঞ্জ তৃতীয় ভিলেমকে নেতৃত্ব দিতে চায়। বলা বাহুল্য, সংখ্যাগরিষ্ঠই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। এ-কালের বিবেচনায় ডি উইট হচ্ছেন রিপাবলিকান। কিন্তু সময়টা ছিল তার প্রতিকূলে, দুই বড় প্রতিপক্ষ ইংল্যান্ড এবং ফ্রান্স বিশ্ববাণিজ্য থেকে ডাচদের উৎখাত করতে বদ্ধপরিকর। ডি উইট ১৬৫৩ থেকে ঘাতকের হাতে মারাত্মক আহত হওয়া পর্যন্ত প্রায় কুড়ি বছর শাসন করেছেন। এলিটিস্ট একটি দল ছাড়া রাজরক্তের বাইরে থেকে আসা শাসন জনগণ মেনে নিতে চায়নি, অধিকন্তু তারা মনে করেছে ইংল্যান্ড ও ফ্রান্সের মতো শক্তিশালী প্রতিপক্ষের মোকাবিলা তৃতীয় ভিলেম ছাড়া অন্য কারও পক্ষে করা সম্ভব নয়।


ডি উইটকে হত্যার চেষ্টা ব্যর্থ হয়। তিনি আহত ও ক্ষমতা হারানোর পথে; এ সময় তার ভাই কর্নেলিসকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়। অভিযোগ প্রিন্স ভিলেমকে হত্যা করার ষড়যন্ত্রে কর্নেলিস যুক্ত। কারাবন্দি ভাইকে দেখতে ডি উইট জেলগেটে গেলেন। সেদিন ১৬৭২-এর ২০ আগস্ট জেলখানার চারপাশে উত্তেজিত জনতা জড়ো হয়। কারাগার তখন চারদিক থেকে অবরুদ্ধ কারারক্ষীরাও জানে জনতার বিরুদ্ধে কুলিয়ে উঠতে পারবে না। সুতরাং তারাই কারাফটক খুলে দিয়ে জনতার সঙ্গে মিশে গেল। জনতা প্রধানমন্ত্রী ও তার ভাইকে হত্যা করল। তাদের ফাঁস দিয়ে ঝুলিয়ে রাখল, বিশেষ করে প্রধানমন্ত্রীর দেহ ছিঁড়ে কেটে ছিন্নভিন্ন করে ফেলল। একজন তার কলজে বের করে এনে কামড় বসিয়ে দিল, শরীরের বিভিন্ন অংশ কেটে কামড়ে খেয়ে ফেলল, চোখ দুটো তুলে স্যুভেনির হিসেবে রেখে দিল, পকেটের রুমাল তাদের রক্তে ভিজিয়ে সগর্বে দেখিয়ে বেড়াল। নির্মম এই হত্যাযজ্ঞের পেছনে রাজা ভিলেমের প্রত্যক্ষ সমর্থন নিয়ে বিতর্ক আছে। নীরব সমর্থন সম্ভবত ছিলই।


২৭ আগস্ট তিনি সর্বময় ক্ষমতাধর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বিদ্রোহীরা যাদের কথিত প্রতিক্রিয়াশীল হিসেবে চিহ্নিত করেন তাদের তালিকাটি অনেক বড়, বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হত্যাকাণ্ডের ঘটনা ঘটতে থাকল, রাজা ভিলেমের পক্ষেও তা সামাল দেওয়া কঠিন হয়ে পড়ল। ডি উইট যে নির্মম পরিণতির শিকার হলেন তিনি পরবর্তীকালের অর্থনৈতিক-রাজনৈতিক ইতিহাসপ্রণেতাদের অঢেল প্রশংসা পেয়েছেন ইউরোপে সর্বত্র যখন রাজতন্ত্রের জয়জয়কার সে সময় ডি উইট প্রজাতন্ত্রের ভিত্তি স্থাপন করেছেন; ইউরোপীয় বৃহৎ শক্তির সঙ্গে প্রতিযোগিতায় দেশকে সক্ষম করে তুলেছেন। কিন্তু তার ভাই যখন গুরুত্বপূর্ণ হয়ে উঠলেন, তার সমর্থকরাও ক্ষুব্ধ হলেন। রাজতন্ত্রে পুত্র-কন্যাসহ সব আত্মীয়স্বজনের গুরুত্বপূর্ণ অবস্থান সাধারণত প্রশ্নবিদ্ধ হয় না। কিন্তু প্রজাতন্ত্রে আত্মীয় উপস্থিতি (এমনকি যোগ্যতা থাকলেও) তা নিজ দলে ও বিরোধী দলে তীব্র মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া সৃষ্টি করে। মাহিন্দা রাজাপাকসে শ্রীলঙ্কার অত্যন্ত সফল প্রধানমন্ত্রী হিসেবে সমাদৃত ছিলেন। শ্রীলঙ্কার দক্ষিণাঞ্চলীয় জেলা হাম্বানটোটার রাজাপাকসেরা এমনিতে প্রভাবশালী জমিদার। মাহিন্দাকে ঘিরে যে সরকার তার গুরুত্বপূর্ণ পদগুলোর সবই চলে গিয়েছিল রাজাপাকসে পরিবার ও তাদের আত্মীয়দের কাছে। সন্দেহ নেই তাদের কেউ কেউ যোগ্যও ছিলেন। ক্ষমতা বলয়ে প্রতিটি ক্ষেত্রে আত্মীয় সংযোজন মনস্তাত্ত্বিক শত্রুতার সৃষ্টি করে। এটি শুধু শ্রীলঙ্কায় নয়, উপমহাদেশের তিন দেশসহ পৃথিবীর সব দেশের অভিজ্ঞতা। সঙ্গে যোগ হয় দুর্নীতি ও বিপুল অঙ্কের অর্থ পাচার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us