বাংলাদেশের সক্ষমতার মূর্ত প্রতীক পদ্মা সেতু

ঢাকা টাইমস এ কে আবদুল মোমেন প্রকাশিত: ২৬ জুন ২০২২, ১০:৪০

বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় অবিস্মরণীয় এক নতুন সংযোজন স্বপ্নের পদ্মা সেতু। অর্থনৈতিক ও সামাজিক গুরুত্ব বিবেচনায় এ সেতু বাংলাদেশের উন্নয়নের এক অনন্য দৃষ্টান্ত। বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতারও এক উজ্জ্বল নজির পদ্মা সেতু। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে স্থাপিত দেশের দীর্ঘতম এ সেতু এখন বাংলাদেশের গর্ব।


বাংলাদেশের আন্তঃযোগাযোগ ব্যবস্থায় এ এক বিস্ময়কর অগ্রগতি। পদ্মা সেতুর স্বপ্নটা ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের, সেই স্বপ্নের বাস্তবায়ন করলেন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর হাতেই উদ্বোধনের অপেক্ষায় উচ্ছ্বসিত হয়ে আছে গোটা জাতি। পদ্মা সেতু পাড়ি দেওয়া এখন অপেক্ষা কেবলই সময়ের।


পদ্মা বহুমুখী সেতু কেবল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নয়, পুরো বাংলাদেশের অর্থনীতির চিত্রই বদলে দেবে। দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জীবন ও কর্মের ওপর ফেলবে নানা ইতিবাচক প্রভাব। দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখবে। সামগ্রিকভাবে দেশের জিডিপি বৃদ্ধি করবে। আরও বিশদভাবে বলতে গেলে এই সেতু দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার যোগাযোগ, বাণিজ্য, পর্যটনসহ অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পদ্মা সেতুকে কেন্দ্র করে বাংলাদেশের প্রথম কোনো সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে উঠবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের পুরো জীবনযাত্রাই পালটে যাবে।


দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল বহুকাল ধরে কৃষিতে উন্নত। কিন্তু নানা ধরনের কৃষিপণ্যের প্রাচুর্য থাকার পরও সঠিক বাজারজাতকরণের সমস্যায় ভুগত এ অঞ্চলের কৃষি উৎপাদনকারীরা। পদ্মা সেতু চালু হয়ে গেলে এ অঞ্চলে উৎপাদিত কৃষিপণ্য খুব সহজেই ঢাকা হয়ে সারা দেশে ছড়িয়ে পড়বে। সঠিক দামে কৃষিপণ্য বিক্রির সুযোগ বাড়বে কৃষকের।


পদ্মা সেতুর ফলে মোংলা বন্দর ও বেনাপোল স্থলবন্দরের সঙ্গে রাজধানী ও বন্দরনগরী চট্টগ্রামের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। পুরো দেশের অর্থনীতিতে এর প্রভাব পড়বে। কোনো বিনিয়োগের ১২ শতাংশ রেট অব রিটার্ন হলে সেটি আদর্শ বিবেচনা করা হয়। এই সেতু হলে বছরে বিনিয়োগের ১৯ শতাংশ করে উঠে আসবে। কৃষি, শিল্প, অর্থনীতি, শিক্ষা, বাণিজ্যÑ সব ক্ষেত্রেই এই সেতুর ভূমিকা থাকবে বিরাট।


তবে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এমন একটি সেতু নির্মাণের সিদ্ধান্ত গ্রহণের কাজটি কোনোভাবেই সহজ ছিল না। বাংলাদেশের সবচেয়ে সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী উদ্যোগ ও দৃঢ়চেতা মনোবলের কারণেই এমন একটি ব্যয়বহুল প্রকল্প হাতে নেওয়ার দুঃসাহস দেখিয়েছে বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us