বর্ষায় চুলের যত্ন

সমকাল প্রকাশিত: ২৩ জুন ২০২২, ১৮:১৫

বর্ষায় চুল নিয়ে অনেকেরই নাজেহাল অবস্থা হয়। এ সময় চুল বেশি পড়ে। কখনও বৃষ্টিতে ভিজে কখনওবা ভ্যাবসা গরমে ঘেমে চুল রুক্ষও হয়ে যায়। এছাড়াও এই সময় চুলের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এ কারণে বর্ষায় চুলের বাড়তি যত্ন নেওয়া জরুরি। সেক্ষেত্রে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-


নিয়মিত তেল ম্যাসাজ : চুলে তেল লাগালে শুষ্কতা দূর হয়, ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে। তবে অতিরিক্ত তেল লাগানোও ঠিক নয়। পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নিন।


​চুল শুকনো রাখুন : বৃষ্টির পানি থেকে চুল বাঁচিয়ে রাখুন, কারণ বৃষ্টির পানিতে এক ধরনের অ্যাসিড থাকে। তাই একান্ত ঝামেলায় না পড়লে বৃষ্টির পানি চুলে না লাগতে দেওয়াই ভালো। বৃষ্টির মধ্যে বাইরে বের হলে বড় ছাতা বা হুড দেওয়া রেনকোট ব্যবহার করুন। যদি কোনওভাবেই বৃষ্টির পানি এড়াতে না পারেন, তা হলে বাড়ি ফিরে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।


সপ্তাহে অন্তত ২ বার শ্যাম্পু করুন : কোমল, ডিপ ক্লেনজিং করুন শ্যাম্পু দিয়ে। বৃষ্টির পানি যাতে কোনও নোংরা চুলে থেকে না যায় সে দিকে লক্ষ্য রাখতে হবে। বর্ষাকালে চুল রুক্ষ হয়ে যাওয়াটা স্বাভাবিক, তাই ভালো শ্যাম্পু দিয়ে সপ্তাহে ২ বার চুল ধুয়ে ফেলুন।


​সঠিক চিরুনি ব্যবহার: মোটা দাঁড়ার চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ান, এতে জট ছাড়ানো আরও সহজ হয়ে যাবে। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন, তাতে গোটা চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us