ঋতুস্রাব চলাকালীন কন্ডোম ছাড়া যৌনমিলন! ঠিক না কি ভুল

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৩ জুন ২০২২, ১৬:২৮

মাত্র বছর খানেক হল বিয়ে হয়েছে। এখনই সন্তান চাননি অনামিকা আর সোহম। যৌন সম্পর্কের সময় কোনও ভাবে অসাবধানও হননি তাঁরা। ঋতুস্রাবের সময়টা যৌন মিলনের জন্য নিরাপদ মনে করেই বিনা গর্ভনিরোধকেই যৌনসমঙ্গমে লিপ্ত হন দম্পতি। অধিকাংশ দম্পতিই মনে করেন, কন্ডোম ছাড়া যৌনমিলনের এটাই আদর্শ সময়। কিন্তু তা সত্ত্বেও এমনটা হল কী ভাবে? প্রায় দেড় মাস অপেক্ষা করেও ঋতুস্রাব না হওয়ায় অনামিকা জানতে পারেন, তিনি ৫ সপ্তাহের অন্তঃসত্ত্বা।


গর্ভধারণের ঝুঁকি রুখতে মহিলাদের কন্ডোম, গর্ভ নিরোধক বড়ি— ইত্যাদি বহু সুবিধা থাকলেও ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’-এর তথ্য জানাচ্ছে, ভারতের ৪৯ শতাংশ গর্ভধারণই এখনও অপরিকল্পিত। ঋতুচক্র সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকার জন্যই এমনটা হয়ে থাকে।


বিশেষজ্ঞদের মতে, ঋতুস্রাব চলাকালীন গর্ভধারণের আশঙ্কা কম হলেও যে সব মহিলার ঋতুস্রাব অনিয়মিত হয়, তাঁদের ক্ষেত্রে কিন্তু অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি থেকেই যায়। অনেক মহিলার ক্ষেত্রে ডিম্বাস্ফোটনের সময়েও রক্তপাত হয়। যাঁদের ঋতুচক্র অনিয়মিত হয়, তাঁরা এই রক্তপাতকেই ঋতুস্রাব ভেবে ভুল করেন। আর তাতেই হয় বিপত্তি! পুরুষদের শুক্রাণু মহিলাদের মধ্যে ৭২ ঘণ্টা পর্যন্ত জীবিত থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ঋতুস্রাবের প্রথম ও দ্বিতীয় দিনে অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি প্রায় থাকে না বললেই চলে, তবে তৃতীয় বা চতুর্থ দিনে সেই ঝুঁকি বাড়তে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us