সিলেটে বন্যা পরিস্থিতি কেন এত নাজুক হলো?

প্রথম আলো গওহার নঈম ওয়ারা প্রকাশিত: ১৮ জুন ২০২২, ১৮:১৯

সাতসকালে আমার এক ছাত্রীর মন খারাপ করা স্ট্যাটাস দেখে চমকে উঠেছিলাম। তিনি লিখেছেন, ‘বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে রোলমডেল, বিশেষ করে বন্যা ব্যবস্থাপনায়’—এই একটি বাক্য পাঁচ বছরের বিশ্ববিদ্যালয়জীবনে কতবার লিখেছি, তার ইয়ত্তা নেই! কিন্তু বই থেকে জানা আর বাস্তবে দেখার মধ্যে ব্যবধান আকাশ-পাতাল।


হঠাৎ বন্যায় আটকে পড়া মানুষজন আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য সাহায্য পাচ্ছে না। একটা এলাকার এত বাজে অবস্থা হওয়ার পরও প্রশাসন পর্যায়ে দ্রুত উদ্ধার তৎপরতা নেই, বন্যার মিডিয়া কাভারেজ নেই। যেন সুনামগঞ্জ, সিলেট বাংলাদেশের অংশই নয়! বলা বাহুল্য, দুর্যোগ ব্যবস্থাপনার এই ছাত্রীকে আমরা যা পড়িয়েছিলাম, যা মুখস্থ করতে বাধ্য করেছিলাম, বাস্তব জীবনে তিনি তাঁর কোনো মিল পাচ্ছেন না।

বিশ্বম্ভরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তার আকুতি ভেসে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। তিনি মানুষকে উদ্ধারের জন্য, পানিবন্দী মানুষের পাশে দাঁড়ানোর জন্য নৌকা চান; পাচ্ছেন না। তিনি লিখেছেন, ‘কোথাও ট্রলারমালিকদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। বিশেষ করে উজান এলাকা থেকে একটা ট্রলার–নৌকা কেউ ম্যানেজ করতে পারলে অতিসত্বর যোগাযোগ করুন।’ কতটা নিরুপায় পরিস্থিতিতে পড়লে এ রকম খোলা বার্তা একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা দিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us