অর্থনীতির কঠিন ও ভূরাজনীতির জটিল সময়

প্রথম আলো এ কে এম জাকারিয়া প্রকাশিত: ১৬ জুন ২০২২, ১২:৫৫

বিশ্ব একটা অর্থনৈতিক চাপের মধ্যে পড়েছে। দেশে দেশে মন্দার আশঙ্কা করেছেন বিশ্বব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস। এর সঙ্গে তিনি যা যুক্ত করেছেন, তা ভয়ের। বলেছেন, ‘মন্দা এড়ানোর পথ খুঁজে পাওয়া আমাদের জন্য কঠিন।’ এর আগে এপ্রিলে বিশ্বব্যাংকের পূর্বাভাসে এ বছরের বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ধরা হয়েছিল ৩ দশমিক ২। মে মাসে সেই প্রবৃদ্ধির পূর্বাভাস পুরো ১ শতাংশ কমিয়ে ২ দশমিক ২ শতাংশ করা হয়েছে। মন্দার ঝুঁকি বাড়ার কথা বলেছেন যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগ ব্যবস্থাপনা ও ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান মরগ্যান স্ট্যানলির অর্থনীতিবিদেরাও। তাঁরা স্পষ্ট করে বলেছেন, ‘আমরা কয়েক দশকের মধ্যে সবচেয়ে বিশৃঙ্খল এবং ভবিষ্যদ্বাণী করা কঠিন, এমন এক সময়ের মধ্যে রয়েছি। বিশ্বমন্দার সব উপাদানই বর্তমানে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে।’ এ মন্দা আগামী দুই বছর চলতে পারে, এমন পূর্বাভাস দিয়েছে ব্যাংক অব আমেরিকা, ডয়চে ব্যাংকসহ ওয়াল স্ট্রিট সংস্থাগুলো।


যে মন্দা বৈশ্বিক, তার প্রভাব থেকে শুধু বাংলাদেশ কেন, যেকোনো দেশেরই দূরে থাকা কঠিন। বাংলাদেশের জন্য ঝুঁকি কতটুকু বা এমন একটি পরিস্থিতিতেও বাংলাদেশ কতটা অনুকূল অবস্থায় রয়েছে, এসব নিয়ে আমাদের অর্থনীতিবিদেরা কথা বলতে শুরু করেছেন। এ নিয়ে তাঁদের মধ্যে মতভেদ আছে, কিন্তু ঝুঁকি যে একটা আছে এবং এর চাপ যে বাংলাদেশে পড়তে শুরু করেছে, তা নিয়ে কারও ভিন্নমত আছে বলে মনে হয় না।


এই যে বৈশ্বিক মন্দা, এর পেছনের মূল ও সবচেয়ে আলোচিত কারণ হচ্ছে, ইউক্রেনে রুশ হামলা এবং এরপর ছড়িয়ে পড়া যুদ্ধ। আধুনিক যুগে যুদ্ধ শুধু কোনো একটি অঞ্চলে বা শুধু সংঘাত-সংঘর্ষে আটকে থাকে না। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্ববাসী তা হাড়ে হাড়ে টের পাচ্ছে। এ যুদ্ধ বিশ্বকে আবার নতুন করে দুটি শিবিরে বিভক্ত করার পরিস্থিতি তৈরি করেছে। যুদ্ধের প্রতিক্রিয়ায় নানা পাল্টাপাল্টি অবরোধ অর্থনৈতিক যুদ্ধেরও সূচনা ঘটিয়েছে। বিভক্তি ও অর্থনৈতিক যুদ্ধের এ সময়ে কোন দেশ কোন পক্ষে, তা বিশ্বরাজনীতির এক বড় হিসাব-নিকাশে পরিণত হয়েছে। এ রকম একটি বিশ্ব পরিস্থিতি বাংলাদেশের মতো দেশকে একদিকে যেমন অর্থনৈতিক চাপের মুখে ফেলছে, তেমনি ভূরাজনীতিতেও পক্ষ-বিপক্ষের জটিল হিসাব-নিকাশের মধ্যে ঠেলে দিচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us