মেগা প্রকল্পেই ৬২ হাজার কোটি টাকা

আজকের পত্রিকা প্রকাশিত: ১০ জুন ২০২২, ১৭:১৬

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন খাতে প্রায় আড়াই লাখ কোটি টাকা ব্যয়ের কথা বলা হয়েছে। সরকারি অর্থায়ন এবং বৈদেশিক ঋণ মিলে এক বছরে উন্নয়ন বাজেট বা বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার দাঁড়াবে ২ লাখ ৫৬ হাজার ৩ কোটি টাকা। বিশাল এই উন্নয়ন বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে যোগাযোগ অবকাঠামো, বিদ্যুৎ ও শিক্ষা খাতে। এডিপির উল্লেখযোগ্য অংশ খরচ হবে সরকারের মেগা প্রকল্পগুলোতে, যা প্রায় ৬২ হাজার কোটি টাকা। চলতি মাসে উদ্বোধনের অপেক্ষায় থাকা পদ্মা সেতু প্রকল্পেও বড় বরাদ্দ রয়েছে।


গতকাল জাতীয় সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, অবকাঠামো ও সামাজিক খাতে দ্রুত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। দরিদ্র দূরীকরণের লক্ষ্যে সরকার পিছিয়ে পড়া অঞ্চলগুলোর শিক্ষা, স্বাস্থ্য ও অবকাঠামো উন্নয়নে এডিপিতে বিশেষ বরাদ্দ প্রদান করেছে। 


মূল উন্নয়ন বাজেটের মধ্যে সরকারি কোষাগার থেকে ব্যয় হবে ১ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৯ লাখ টাকা, বিদেশি উৎস থেকে নেওয়া ঋণ থাকবে ৯৩ হাজার কোটি টাকা। এর সঙ্গে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশন তাদের নিজেদের অংশ থেকে ব্যয় করবে ৯ হাজার ৯৩৭ কোটি ১৮ লাখ টাকা। সব মিলিয়ে এডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকার বেশি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us