বাজেট ২০২২-২৩ ভাবনা: ব্যতিক্রমী সময়ের ভিন্নতর দাবি

বাংলা ট্রিবিউন ড. মোস্তাফিজুর রহমান প্রকাশিত: ০৮ জুন ২০২২, ১৭:২০

ব্যতিক্রমী সময়ে প্রয়োজন ব্যতিক্রমী উদ্যোগ ও নীতি সিদ্ধান্ত। আর এ কথা অস্বীকার করার উপায় নেই যে, আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপিত হবে একটি ভিন্নতর প্রেক্ষাপটে এবং একটি ভিন্নতর চাহিদাকে সামনে রেখে।


বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক শক্তি ও অর্জনের প্রতিফলন ছিল নিয়ন্ত্রিত মূল্যস্ফীতির সঙ্গে উচ্চতর প্রবৃদ্ধির সংযোগ, যা ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপনের প্রাক্কালে কিছুটা ঝুঁকির মধ্যে পড়েছে। কোভিডের নেতিবাচক অভিঘাত থেকে উত্তরণের ক্রান্তিকালে ভোক্তা ও উৎপাদক উচ্চ মূল্যস্ফীতির কারণে প্রকৃত ক্রয়ক্ষমতা হ্রাসের ও প্রতিযোগিতা সক্ষমতার দুর্বলতা মোকাবিলার দ্বৈত চাপের মধ্যে রয়েছেন, যার প্রভাব পড়েছে জীবনযাত্রার মান ও বিনিয়োগে।


মূল্যস্ফীতির মূল অনুঘটক হিসেবে কাজ করছে আন্তর্জাতিক বাজারে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য ও উৎপাদনের উপকরণের মূল্যবৃদ্ধি, যা দেশের অর্থনীতিতে আমদানিকৃত মূল্যস্ফীতির চাপ সৃষ্টি করছে। যেমন, চলমান ২০২১-২২ অর্থবছরে (জুলাই-এপ্রিল) আগের অর্থবছরের তুলনীয় সময়ের নিরিখে আন্তর্জাতিক বাজারে গমের মূল্য গড়ে মেট্রিক টন প্রতি বৃদ্ধি পেয়েছে ৫০.২ শতাংশ, কেজিপ্রতি চিনি ৩১.৩ শতাংশ, অপরিশোধিত তেল ব্যারেলপ্রতি ৯১.০ শতাংশ, প্রাকৃতিক গ্যাস ১২৫.৬ শতাংশ এবং তুলার মূল্য কেজিপ্রতি বৃদ্ধি পেয়েছে ৫৩.৭ শতাংশ।


স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের উৎপাদন ব্যয় ও দামের ওপরেও আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us