শ্রীলঙ্কা সংকটের মূল কারণের পেছনে চীনের দায়

প্রথম আলো জাহেদ উর রহমান প্রকাশিত: ২৩ মে ২০২২, ১১:৫৯

শ্রীলঙ্কার সাম্প্রতিক সংকটের জন্য দায়ী কারণগুলোর মধ্যে অনেকগুলো সম্পর্কে বিশ্লেষকেরা একমত হলেও চীনের অর্থায়নে মেগা প্রকল্পের ভূমিকা কতটুকু, সেটা নিয়ে বিতর্ক হচ্ছে। কেউ কেউ বলার চেষ্টা করছেন, শ্রীলঙ্কার মোট বৈদেশিক ঋণে চীনা ঋণের হিস্যা যেহেতু ১৫ শতাংশ (তর্ক সাপেক্ষে), তাই শ্রীলঙ্কার সংকটের জন্য চীনা ঋণকে দায়ী করা ঠিক হবে না। ঋণ নিয়ে শ্রীলঙ্কার সংকট আসলে একটা উপসর্গ, মূল রোগ নয়। মূল রোগের আলোচনায় যাওয়ার আগে ঋণ নিয়ে কিছু কথা বলে রাখা যাক।


শ্রীলঙ্কার ঋণ


‘ধার করে ঘি খাওয়ার’ চর্চা শ্রীলঙ্কায় দীর্ঘদিন ধরেই আছে। সত্যি বলতে, এটা মাহিন্দা রাজাপক্ষে ক্ষমতায় আসার আগেই ছিল। বর্তমানে শ্রীলঙ্কার মোট জাতীয় ঋণ জিডিপির ১১০ শতাংশের মতো (যা নিরাপদ সীমার প্রায় দ্বিগুণ)। মাহিন্দা রাজাপক্ষে ক্ষমতায় আসার আগেই শ্রীলঙ্কায় ঋণ জিডিপির অনুপাত ছিল ৮০ শতাংশ।


বিশ্বব্যাংকের ওয়েবসাইটে বিভিন্ন দেশের ঋণের অনেক বছরের ডেটা লাইন গ্রাফের মাধ্যমে প্রদর্শিত হয় বলে সাধারণ প্রবণতা এক মুহূর্তেই চোখে পড়ে। শ্রীলঙ্কার বিদেশি ঋণের গ্রাফটিতে গেলে দেখা যাবে, স্বাধীনতার পর থেকে গ্রাফটি ধীরে ধীরে বেড়েছে। মাহিন্দা রাজাপক্ষের প্রথম প্রেসিডেন্ট হওয়ার বছর, ২০০৫ সালে গ্রাফটি হঠাৎ মাথাচাড়া দিয়ে খুব দ্রুত ওপরে উঠে যায় এবং সেভাবেই চলতে থাকে। রাজাপক্ষেদের শাসনামলের ক্ষেত্রে সবচেয়ে ভয়ংকর বিষয় হচ্ছে আগে দেশের মোট ঋণের পরিমাণ বেশি ছিল, কিন্তু বৈদেশিক ঋণের পরিমাণ ছিল বেশ কম। মাহিন্দা এসে বিদেশি ঋণকে অতি দ্রুত ভয়ংকর বিপজ্জনক পর্যায়ে নিয়ে যান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us