প্রকল্প সময়মতো শুরু ও শেষ না হওয়া যেন ‘রেওয়াজ’

প্রথম আলো প্রকাশিত: ১৪ মে ২০২২, ১৪:০৪

‘জয়িতা’ নামের জাতীয়ভিত্তিক ব্র্র্যান্ডের আওতায় পণ্য বিক্রি করেন অনেক নারী উদ্যোক্তা। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের এ উদ্যোগ সম্প্রসারণের লক্ষ্যে রাজধানীর ধানমন্ডির ২৭ নম্বর সড়কে ১২ তলা ‘জয়িতা টাওয়ার নির্মাণ’ প্রকল্প নেওয়া হয় ২০১৮ সালে। ২০২১ সালের ডিসেম্বরে প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে ভবনের ভূগর্ভস্থ তিনটি বেসমেন্ট নিয়ে নকশায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আপত্তি করা হলে এটি সংশোধন করে দুটি করা হয়। মেয়াদ বাড়ানো হয় ২০২৩ সাল পর্যন্ত। মেয়াদ বাড়ানোর সঙ্গে সঙ্গে প্রকল্পের ব্যয় প্রায় সোয়া ১৪ কোটির টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৬৮ কোটি ৪০ লাখ টাকায়।


ওই প্রকল্পটির মতোই মেয়াদ বাড়ছে ২৬৩ কোটি টাকার ‘জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ’ প্রকল্পের। এর আওতায় ২৮ হাজারের বেশি নারীকে বহুবিধ ব্যবসা উদ্যোগে সক্ষম করে গড়ে তোলার লক্ষ্য সরকারের।


কিন্তু পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সব শেষ মাসিক প্রতিবেদন অনুসারে, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের জয়িতা ফাউন্ডেশন বাস্তবায়নাধীন ওই দুটি প্রকল্পে গত বছরের জুন মাস পর্যন্ত কোনো আর্থিক ব্যয় হয়নি।


‘জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ’–এর প্রকল্প পরিচালক মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রউফ প্রথম আলোকে বলেন, কাজ শুরু করতে প্রায় তিন বছর দেরি হয়ে গেছে। এ জন্য মেয়াদ বাড়াতে হয়েছে। এখন দুটি প্রকল্পের কাজই শুরু হয়েছে।


শুধু ওই দুটি প্রকল্পই নয়, মন্ত্রণালয়ের চলমান ২২টি প্রকল্পের হাল একই রকম। কোনোটিই সময়মতো শুরু করা যায়নি। ফলে বছর পেরিয়ে গেলেও প্রকল্পের অর্থ ব্যয় হয়েছে সামান্যই। প্রকল্প সময়মতো শুরু ও শেষ না হওয়া রীতিমতো রেওয়াজে পরিণত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সম্মাননা পাচ্ছেন ৬৫৪ নারী বীর মুক্তিযোদ্ধা

আজকের পত্রিকা | ওসমানী স্মৃতি মিলনায়তন
৩ মাস, ১ সপ্তাহ আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us