শুধু সরকারকে নয়, সমাজকেও কৃচ্ছ্রসাধনে উৎসাহ দিতে হবে

জাগো নিউজ ২৪ সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ১৪ মে ২০২২, ১০:১৫

ভোজ্য তেলের বাজার যখন অস্থির তখন নতুন করে নিম্নবিত্ত আর দরিদ্রদের জন্য খারাপ খবর হলো পেঁয়াজ, আলু ও ডিমের দামও বাড়তি। বলা হচ্ছে, পেঁয়াজ আমদানির অনুমোদন দেওয়ার মেয়াদ শেষ হওয়ায় প্রতিবেশি ভারত থেকে পণ্যটি আসা বন্ধ রয়েছে। এ কারণে দেশের খুচরা ও পাইকারি উভয় বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। বিশেষ করে খুচরা বাজারে কেজিপ্রতি দাম সর্বোচ্চ ১৫ টাকা ও পাইকারিতে ১০ টাকা বেড়েছে। পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আলু ও ডিমের দামও।


যেসব দ্রব্য বেশিরভাগ আমদানি করে চলতে হয় যেমন, জ্বালানি তেল, ভোজ্য তেল, গম, পেঁয়াজ এগুলোর সরবরাহ ও দাম নিয়ে দুশ্চিন্তার কারণ আছে এবং তা হলো ইউক্রেন যুদ্ধ। রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকেই আঁচ করা যাচ্ছিল যে, বিশ্বের খাদ্য বাজারে অস্থিরতা সৃষ্টি হবে এবং এখন সেটা বড় আকারে দৃশ্যমান হচ্ছে।


করোনা থেকে যখন বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছিল, তখনই যুদ্ধ লেগেছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। যার জেরে বাড়তে শুরু করেছে অশোধিত তেল-সহ বিভিন্ন পণ্যের দর। প্রভাব পড়ছে মানুষের জীবনে। এই পরিস্থিতি বিশ্ব অর্থনীতির পক্ষে ‘ধ্বংসাত্মক’ হতে পারে বলে মনে করে বিশ্ব ব্যাংক। আইএমএফ সতর্ক করে বলেছে, যুদ্ধের কারণে ইউক্রেনের চাষিরা গমসহ বিভিন্ন ফসল উৎপাদন করতে না পারায় বিশ্বে খাদ্য সরবরাহে বিশৃঙ্খলা তৈরি হতে পারে৷ প্রায় একইরকম সতর্ক বাণী দিয়েছে বিশ্ব খাদ্য সংস্থা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

Mirza Fakhrul tests positive for Covid-19

৪ ঘণ্টা, ৪ মিনিট আগে

Maxwell banks on Asia experience for Test return

৫ ঘণ্টা, ২২ মিনিট আগে

Dhaka stocks fall for 2nd week amid economic concerns

৬ ঘণ্টা, ৩৫ মিনিট আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us