সবুজ ঢাকার সন্ধানে

প্রথম আলো সুবাইল বিন আলম প্রকাশিত: ১৪ মে ২০২২, ০৮:১৫

ইতিপূর্বে প্রথম আলোয় প্রকাশিত ‘এক “মৃতপ্রায়” শহরে দাঁড়িয়ে’ শিরোনামে লেখাটি নিয়ে পাঠক-শুভানুধ্যায়ীদের সৌজন্যে একটা সেমিনার আর কিছু পড়ার উপাদান আমার হাতে আসে। আমাদের সবার লক্ষ্য একটাই, প্রিয় ঢাকা শহরকে বাঁচানো। আগের লেখার কিছু সূত্র ধরে নিয়েই এই লেখা।


কিছুদিন ধরে খুব হইচই গেল তেঁতুলতলার মাঠ নিয়ে, যা প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে এ যাত্রায় বেঁচে গেল। কিন্তু বাকি অন্য জায়গার কী অবস্থা? প্রথমেই বলে নিই, সরাসরি সরকারি কোনো উপাত্ত পাওয়া না গেলেও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) গবেষণায় আর ড্যাপের প্রস্তাবনা থেকে কিছু তথ্য আমি জানাতে পারি।


কতটুকু আমাদের দরকার?


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি একজন নাগরিকের জন্য ন্যূনতম বর্গমিটার সবুজ খোলা জায়গা প্রয়োজন। আবার লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন ফর নেইবারহুড ডিজাইন অনুযায়ী মাথাপিছু ২০ বর্গমিটার প্রয়োজন। ২০০৯ সালে ড্যাপের প্রতিবেদন অনুসারে ঢাকায় মাথাপিছু খালি জায়গার পরিমাণ শূন্য দশমিক ০৫২ বর্গমিটার, যা এখন আরও কমে গেছে। রাজধানীর জন্য করা ড্যাপের খসড়ায় (২০১৬-২০৩৫) বলা হয়েছে, আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে প্রতি ১২ হাজার ৫০০ মানুষের জন্য একটি খেলার মাঠ প্রয়োজন। ঢাকার দুই সিটিতে প্রায় ১ কোটি ৮৪ লাখ মানুষ বাস করে। সে হিসাবে ঢাকায় মাঠ দরকার ১ হাজার ৪৬৬টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

৩ হাজার কোটি টাকা জলে

সমকাল | ঢাকা মেট্রোপলিটন
১ সপ্তাহ আগে

নিয়ম আছে, মানে না কেউ

প্রথম আলো | রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক)
১০ মাস আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us